আলোচনা হলেও, উত্তর কোরিয়ার উপর বজায় থাকবে চাপ

ওয়াশিংটন:  উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে তার পরিকল্পিত সাক্ষাৎ নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে। কিন্তু কোনওভাবেই পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে চাপ প্রয়োগ ও নিষেধাজ্ঞা অব্যাহত রাখা হবে। এমনটাই জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার টুইটারে হুঁশিয়ারি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, যতক্ষণ উত্তর কোরিয়া নিজের পরমাণু অস্ত্র ধ্বংস না করছে ততক্ষণ ‘যেকোনো মূল্যে’ দেশটির বিরুদ্ধে চাপপ্রয়োগ অব্যাহত থাকবে। অন্যদিকে, চিনের প্রেসিডেন্ট শি নিজপিং-এর সঙ্গে কিম জং-উনের সাম্প্রতিক সাক্ষাতে সন্তোষ প্রকাশ করেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট তার টুইটার বার্তায় লিখেছেন, “শি জিনপিংয়ের কাছ থেকে আমি এই মর্মে বার্তা পেয়েছি যে কিম জং-উনের সঙ্গে তার সাক্ষাৎ ফলপ্রসু হয়েছে। এবং কিম আমার সঙ্গে সাক্ষাৎ করার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন।” ট্রাম্প আরও লিখেছেন, “ততদিনে যে কোনও মূল্যে (উত্তর কোরিয়ার ওপর) সর্বোচ্চ নিষেধাজ্ঞা ও চাপ অব্যাহত রাখা হবে।”

কয়েকদিনের জল্পনা শেষে চিন বুধবার জানায়, উত্তর কোরিয়ার নেতা কিম তিনদিনের সফরে বেজিং গিয়েছিলেন। এবং প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে বৈঠকে তিনি কোরীয় উপদ্বীপ পরমাণু অস্ত্রমুক্ত করার প্রতিশ্রুতি দিয়েছেন। ২০১১ সালে ক্ষমতা গ্রহণের পর এই প্রথম আনুষ্ঠানিকভাবে বিদেশ সফর করলেন কিম জং-উনের।

- Advertisement -

চলতি মাসের গোড়ার দিকে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প কিমের সঙ্গে বৈঠকে বসতে সম্মত হন। মে মাসে ওই সাক্ষাৎ অনুষ্ঠিত হবে বলে কথা থাকলে ঠিক কোথায় কীভাবে তা হবে সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য ঘোষণা করা হয়নি। চিন, রাশিয়া ও দক্ষিণ কোরিয়া এই সাক্ষাতের পরিকল্পনাকে স্বাগত জানিয়েছে।

Advertisement
---