আলজিয়ার্স:  উচ্চ বিদ্যালয়ের সার্টিফিকেট পরীক্ষা চলাকালীন গোটা দেশে ইন্টারনেট বন্ধ করে রাখছে আলজেরিয়া। যদিও কিছু সময়ের জন্যে এই সিদ্ধান্ত নিয়েছে সে দেশের প্রশাসন। মূলত পরীক্ষাতে কারচুপি রুখতেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। এই ধরনের প্রতিটি পরীক্ষা শুরুর পর প্রশ্ন ফাঁস ঠেকাতে মোবাইল ও ফিক্সড লাইনের ইন্টারনেট পরিষেবা এক ঘন্টার জন্য বন্ধ রাখা হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

আলজেরিয়ায় ২০১৬ সালে পরীক্ষা শুরু হওয়ার আগে ও পরীক্ষা চলাকালীন ইন্টারনেটের মাধ্যমে প্রশ্ন ফাঁসের ব্যাপক ঘটনা ঘটেছিল। তার জেরেই কর্তৃপক্ষ এই ধরনের সিদ্ধান্তের দিকে এগোয়।

Advertisement

আলজেরিয়ার শিক্ষামন্ত্রী নুরিয়া বেঙ্গাব্রিত স্থানীয় অ্যানাহার সংবাদপত্রকে জানিয়েছেন, পরীক্ষা চলাকালীন পুরো সময়জুড়ে দেশব্যাপী ফেসবুক ব্লক করে রাখা হতে পারে। এসব সিদ্ধান্তের পাশাপাশি দেশের দুই হাজার পরীক্ষার হলে ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত হতে পারে এমন যে কোনও ইলেকট্রনিক ডিভাইসও নিষিদ্ধ করা হয়েছে। শিক্ষার্থী ও স্কুলের কর্মী উভয়ের জন্যই এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে। বিষয়টি নিশ্চিত করতে পরীক্ষা কেন্দ্রগুলোর প্রবেশ পথে মেটাল ডিটেক্টর বসানো হয়েছে।

শিক্ষামন্ত্রী ব্রেঙ্গাব্রিত আরও জানিয়েছেন, প্রশ্নপত্রের ছাপাখানাগুলোতে সিসি ক্যামেরা ও মোবাইল ফোন জ্যামার বসানো হতে চলেছে। চলতি বছর দেশে সাত লাখেরও বেশি পরীক্ষার্থী উচ্চ বিদ্যালয়ের সার্টিফিকেট পরীক্ষায় অংশ নিচ্ছে। আগামী ২২ জুলাই পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার কথা রয়েছে।

----
--