স্বচ্ছ বাংলাদেশের লক্ষ্যে ঝাড়ু হাতে চট্টগ্রাম পুলিশ

এম এ লতিফ, ঢাকা: চারদিকে চলছে ঝাড়ু হাতে দেশ ও শিক্ষা প্রতিষ্ঠান পরিচ্ছন্নতা অভিযান। যা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষণার মধ্য দিয়ে ভারতে বেশ জনপ্রিয়তা লাভ করেছে।  আর সে সময় মোদির ঝাড়ু হাতে নেওয়ার এ সংবাদ সাড়া বিশ্বে আলোড়ন ফেলে দেয়। আর ঝাড়ু হাতে রাস্তায় নামার ভারতীয় সে ট্রেন্ড ছড়িয়ে পড়েছে বাংলাদেশের রাজনৈতিক নেতা-কর্মী ও প্রশাসনিক কর্মকর্তাদের মাঝে। ‘স্বচ্ছ ভারত’ শ্লোগান নিয়ে ২ অক্টোবর মহাত্মা গান্ধীর ১৪৫তম জন্মদিন উপলক্ষে নয়াদিল্লির একটি কলোনির রাস্তা পরিষ্কার করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ পরিচ্ছন্নতার অর্থ হল, ঘরের শৌচাগার থেকে শুরু করে বড়-ছোট সব রাস্তাঘাট হবে স্বাস্থ্যকর আর জঞ্জালমুক্ত। সে স্বপ্ন বাস্তবায়ণে বক্তৃতায় থেমে না গিয়ে নিজেই ঝাড়ু হাতে মাঠে নামেন মোদি।

অনেকে মনে করছেন সেই ট্রেন্ডকে মাথায় রেখে ১ ডিসেম্বর ‘‘ক্লিন ক্যাম্পাস, সেফ ক্যাম্পাস-২০১৪’ কর্মসূচির উদ্বোধন করা হয়। সোমবার দুপুর ২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘অপরাজেয় বাংলা’র পাদদেশে বাংলাদেশ ছাত্রলীগ কর্তৃক আয়োজিত ‘ক্লিন ক্যাম্পাস, সেফ ক্যাম্পাস-২০১৪’ শীর্ষক কর্মসূচির উদ্বোধন করেন যোগাযো মন্ত্রী ওবায়দুল কাদের। মন্ত্রী বলেন, ‘স্বচ্ছ ও নিরাপদ রাজনীতির জন্য রাজনীতিকে আবর্জনা মুক্ত রাখতে হবে। গুটি কয়েকের জন্য গোটা পার্টি দুর্নামের শিকার হতে পারে না।’

“clean campus, safe campus” কর্মসূচিতে ছাত্রলিগের প্রাক্তন সভাপতি তথা আসিনা মন্ত্রিসভার সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এবং সংগঠনের বর্তমান নেতৃত্ব এই উপলক্ষ্যে হাতে ঝাড়ু  তুলে নেন।

এক নজরে দেখে নেওয়া যাক ভারতে ঝাড়ু হাতের স্বচ্ছ অভিযান…

ঝাড়ু হাতে অমিতাভ: রিয়েলিটি শো ‘কৌন বানেগা কারোরপাতি’র এই সিজনের চূড়ান্ত পর্ব শুটিং করতে যাওয়ার আগে ঝাড়ু হাতে রাস্তায় নামেন বিগ বি। দেশবাসীকে এই কর্মসূচিতে অংশগ্রহণে উদ্বুদ্ধ করার জন্য সেই ছবি সোস্যাল নেটওয়ার্কিং সাইট টুইটারে পোস্ট করেন তিনি।

ঝাড়ু হাতে সালমান খান: পথঘাট পরিষ্কার করতে হাতে ঝাড়ু নিয়ে ২১ অক্টোবর কয়েকজন বন্ধুকে সঙ্গে নিয়ে মুম্বাইয়ের আদালত এলাকার একটি ব্যস্ত সড়ক সাফাইয়ে নেমে পড়েন সালমান। পাশাপাশি একটি দেওয়ালে সাদা রঙ লাগিয়ে দৃষ্টিনন্দন করেছেন। এসব ছবি ফেসবুকেও দিয়েছেন ৪৮ বছর বয়সী এই তারকা। তিনি টুইটারে লিখেছেন, ‘স্বচ্ছ ভারত অভিযানের কর্মী হিসেবে আমাকে মনোনীত করায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই।’ –

ঝাড়ু হাতে সুরেশ রায়না: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডাকে সাড়া দিয়ে এবার স্বচ্ছ ভারত অভিযানে রাস্তায় নামলেন টিম ইন্ডিয়ার হয়ে ২০৩ ওয়ানডে ম্যাচ খেলা সুরেশ রায়না। এর আগে মোদী রায়নাকে এ অভিযানে অংশ নিতে আমন্ত্রন জানিয়েছিলেন। সম্প্রতি নিজের টুইটার অ্যাকাউন্টে সেই ছবি পোস্ট করেছেন ভারতের ক্রিকেট তারকা রায়না। সেখানে তিনি লিখেছেন, ‘স্বচ্ছ ভারত অভিযানের আরেক নাম হল স্বদেশপ্রেম। আমি আমার এ চ্যালেঞ্জ সম্পূর্ণ করে গর্বিত অনুভব করছি। ধন্যবাদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।’
এছাড়াও দেশটির আরও অনেক নেতাকর্মী ও অভিনেতা নেত্রীরাও মোদির আহবানে সাড়া দিয়ে ঝাড়ু হাতে রাস্তায় নেমে নামেন। যা দেশটি বেশ জন সমর্থন লাভ করে।

ঝাড়ু হাতে বাংলাদেশীদের চিত্র দেখে নেওয়া যাক…

মাঠ পরিস্কার করছেন পলঃ নিজ এলাকায় নিজের হাতে মাঠ পরিস্কার করতে নেমেছেন তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। “আসুন নিজ হাতে দেশটাকে পরিচ্ছন্ন করি” (Let’s make our Country Clean) এই স্লোগানে নিজেই নেমে পড়েন কাজে। তার সফরসঙ্গী এবং এলাকার মানুষকে যুক্ত করেন তার সাথে। তার নির্বাচনী এলাকা নাটোরের সিংড়া এলাকায় তোলা ছবি।

টাইঙ্গাইলে ঝাড়ু হাতে এমপি:  টাঙ্গাইল শহর পরিষ্কার পরিচ্ছন্ন করতে ঝাড়ু হাতে রাস্তায় নেমেছেন সংসদ সদস্য (এমপি) ছানোয়ার হোসেন ও জেলা প্রশাসক (ডিসি) মো. মাহবুব হোসেন। ৩০ নভেম্বর সকালে স্থানীয় এমপি ছানোয়ার হোসেন ঝাড়ু হাতে শহর পরিচ্ছন্নতা কর্মসূচি উদ্বোধন করেন। স্থানীয় শহীদ মিনার প্রাঙ্গণে আয়োজিত শহর পরিচ্ছন্নতা কর্মসূচি উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন টাঙ্গাইল পৌরসভার প্যানেল মেয়র মানবেন্দ্র পাল মিল্টন।

বগুড়ায় ঝাড়ু হাতে প্রশাসন ও পুরসভার প্রতিনিধিরা:  জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাতধোয়া দিবস উপলক্ষে অভিযানে ঝাড়ু হাতে পরিচ্ছন্নতা কাজের শুরু করেন বগুড়া জেলা প্রশাসক শফিকুর রেজা বিশ্বাস, পুলিশ সুপার মোজাম্মেল হক পিপিএম, জেলা আওয়ামি লিগ সভাপতি  মমতাজ উদ্দিন, স্থানীয় মেয়র একেএম মাহবুবুর রহমানসহ অনুষ্ঠানে আগত অতিথিরা।

চট্টগ্রামে ঝাড়ু হাতে পুলিশের শীর্ষ  আধিকারিক: চট্টগ্রামে নগর পরিচ্ছনতা অভিযানের অংশ হিসেবে ঝাড়ু হাতে রাস্তায় নেমেছেন নগর পুলিশের (সিএমপি) কর্মীরা। বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে রাস্তা পরিষ্কার করেন তাঁরা। পুলিশের এই পরিচ্ছন্নতা অভিযানে ঝাড়ু হাতে নেতৃত্বে ছিলেন খোদ সিএমপি কমিশনার আব্দুল জলিল মণ্ডল।

নারায়ণগঞ্জে ঝাড়ু হাতে উপজেলার কার্যনির্বাহী আধিকারিক: শহরের প্রাণকেন্দ্র কেন্দ্রীয় শহীদ মিনার নিজ হাতে ঝাড়ু দিয়ে পরিষ্কার করলেন নারায়ণগঞ্জ সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) গাউছুল আজম। নারায়ণগঞ্জ সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) গাউছুল আজম বলেন, ‘এখন থেকে প্রতি সপ্তাহে সবাইকে নিয়ে শহীদ মিনারে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে আড্ডার ব্যবস্থা করা হবে। এখানে অনেক ভাসমান লোকজন আসেন যারা নিজেরা শিক্ষিত না। তাদের ভ্রাম্যমাণ গণশিক্ষার মাধ্যমে শিক্ষার ব্যবস্থা করা হবে।
ঝাড়ু হাতে জকিগঞ্জের মেয়র: নিজের শহর নিজেই গড়ি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সিলেটের জকিগঞ্জ পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র বাবুল হোসাইন পরিষদের কাউন্সিলর, কর্মকর্তা, কর্মচারী ও পরিচ্ছন্ন কর্মীদের সাথে নিয়ে নিজেই ঝাড়ু হাতে রাস্তায় নামেন পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে।

সর্বশেষ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা ও তাঁর ছেলে সজীব ওয়াজেদ জয়ের নির্দেশে বাংলাদেশ আওয়ামি লিগের ছাত্র সংগঠন ছাত্রলিগ ‘‘ক্লিন ক্যাম্পাস, সেফ ক্যাম্পাস-২০১৪’ শীর্ষক কর্মসূচি পালন করছে।

বাংলাদেশে আওয়ামি লিগকে অনেকেই ভারত ঘেঁষা বলে সমালোচনা করে থাকেন। অনেকেই বলছেন আওয়ামি লিগ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে খুশি করার জন্য এ ধরণের কর্মসূচী হাতে নিয়েছে। তবে যাইহোক এতে দেশের কল্যাণ হবে বলে সব পক্ষ স্বীকার করে নিয়েছে।

লেখক শিক্ষার্থী ও ব্লগার
ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ

(লেখক আমাদের এই লেখাটি ই-মেলে পাঠিয়েছেন)

--
----
--