সেনাবাহিনীতে বিদেশিদের কাজের সুযোগ দিতে চায় সরকার

বার্লিনঃ  জার্মান সরকার দেশের সেনাবাহিনীতে বিদেশি নাগরিকদেরকে চাকরির সুযোগ দেওয়ার চিন্তা করছে। তবে এর বিনিময়ে বিদেশিদেরকে জার্মানির নাগরিকত্ব গ্রহণ করতে হবে। রাশিয়ার একটি সংবাদমাধ্যমে এমনটাই খবর প্রকাশিত হয়েছে।

প্রকাশিত খবর অনুযায়ী, জার্মান সেনাবাহিনীতে নতুন লোকজনের যে ঘাটতি রয়েছে তা পূরণ করার জন্য জার্মান সরকার এই চিন্তাভাবনা করছে। এর পিছনে যুক্তি দেখানো হচ্ছে যে, কোনও মহিলা বা পুরুষ যদি জীবনের ঝুঁকি অনুভব করে তাহলে তারা জার্মান নাগরিকত্ব গ্রহণের মাধ্যমে সেনাবাহিনীতে অংশ নিতে পারে।

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেলের সিডিইউ পার্টির সঙ্গে ঘনিষ্ঠ ব্যাভারিয়ান ক্রিশ্চিয়ান সোশ্যাল ইউনিয়ন পার্টি এই প্রস্তাব দিয়েছে। দলের প্রতিরক্ষা নীতি বিষয়ক আধিকারিক বলেছেন, “ইউরোপীয় ফ্রি মুভেমেন্টের মধ্যে থেকেই আধুনিক মডেল ব্যবহার করা যেতে পারে।”

- Advertisement -

অন্যদিকে, সমালোচকরা বলছেন, এই পদক্ষেপের ফলে জাতীয় নাগরিকত্বের প্রতি অনুগত থাকার ধারণা ক্ষতিগ্রস্ত হবে। জার্মানির সোশ্যাল ডেমোক্র্যাটিক দলের প্রতিরক্ষা নীতি বিষয়ক মুখপাত্র বলেছেন, যদি বিদেশী নাগরিকদেরকে সেনাবাহিনীতে ভর্তির সুযোগ দেওয়া হয় তাহলে জার্মান বাহিনী ভাড়াটে সেনাতে পরিণত হবে।

Advertisement
---