৭ দিনের মধ্যে মাদ্রাসাগুলিকে অনুদান দেওয়ার নির্দেশ

কলকাতা:  ২০১৩ সালে রাজ্যের ২৩৪ টি আন-এডেড মাদ্রাসাকে সরকারি অনুদানের জন্য অনুমোদন দিয়েছিল রাজ্য সরকার। কিন্তু মাদ্রাসাগুলি অনুদান না পেয়ে কলকাতা হাইকোর্টে মামলা করেন। শুক্রবার বিচারপতি প্রতীক প্রকাশ বন্দ্যোপাধ্যায় আগামী ৪৮ ঘন্টার মধ্যে ওই আন-এডেড মাদ্রাসাগুলিকে অনুদান দেওয়ার নির্দেশ দিয়েছে। সর্বোচ্চ সময়সীমা রাজ্য সরকারের কাছে দেওয়া হয়েছে ৭ দিন।

২০১১ সালে রাজ্য সরকার একটি বিজ্ঞপ্তি জারি করে। বিজ্ঞপ্তি দিয়ে জানায়, আন-এডেড মাদ্রাসাগুলিকে অনুদান দেওয়া হবে। সেই অনুযায়ী ২০১৩ সালে ২৩৪ টি আন-এডেড মাদ্রাসাকে অনুদান দেওয়ার কথা জানায় রাজ্য। কিন্তু মাদ্রাসাগুলি অনুদান না পেয়ে পশ্চিমবঙ্গ আন-এডেড মাদ্রসা বাঁচাও কমিটি আন্দোলন শুরু করে।

আজাপুর চতুষ্পল্লি হাইমাদ্রসা কলকাতা হাইকোর্টে মামলা করেন। তাদের অভিযোগ, পরিকাঠামো উন্নয়নে সরকারি অনুদান থেকে শুরু করে ছাত্রছাত্রীদের মিড ডে মিল দেওয়া সবকিছু থেকেই আন-এডেড মাদ্রাসাগুলিকে বঞ্চিত করা হয়।

- Advertisement -

এদিন বিচারপতি প্রতীক প্রকাশ বন্দ্যোপাধ্যায় নির্দেশ দিয়েছেন, ৪৮ ঘন্টার মধ্যে রাজ্য সরকারকে অনুদানের ব্যবস্থা করতে হবে ওই আন-এডেড মাদ্রসাগুলির। জানা গেছে, ওই মাদ্রসাগুলিতে প্রায় সব মিলিয়ে ৪০ হাজার পড়ুয়া আছে এবং ২৫০০ জন শিক্ষক, অশিক্ষক কর্মী রয়েছেন।

Advertisement ---
---
-----