নয়াদিল্লি: স্বচ্ছ ভারত অভিযান দিয়ে সংস্কারের সূচনা করেছিল মোদী সরকার। পরে গঙ্গা সংস্কারের পরিকল্পনাও নেওয়া হয়। কয়েক কোটি টাকা খরচ করে শুরু হয় ক্লিন গঙ্গা প্রজেক্ট। কিন্তু তা সত্বেও পরিষ্কার হল না গঙ্গা। লোকসভা নির্বাচনের কয়েক মাস আগে সামনে এল সেই রিপোর্ট।

শুক্রবার প্রকাশ্যে এসেছে গঙ্গা দূষণ সংক্রান্ত ক্যাগের রিপোর্ট। মোট পাঁচটি ন্যাশনাল প্রজেক্ট সংক্রান্ত রিপোর্ট এসেছে। সেখানে দেখা যাচ্ছে, এইসব প্রজেক্টের অগ্রগতি টার্গেটের থেকে অনেক কম। পাঁচটি প্রজেক্টে মোট খরচ ধার্য করা হয়েছিল ৩২,৮০২ কোটি। পরে দেখা গিয়েছে, ‘ইন্দিরা সাগর পোলাভারম’ ও গোসিখরদ’- এই দুই প্রজেক্টের জন্যই খরচ হয়েছে ৪৯,৮৪০ কোটি টাকা। বাকি তিনটি প্রকল্পের মেয়াদও শেষ হয়েছে এসেছে, তবে কাজ সম্পূর্ণ হয়নি। ৯৯ শতাংশ কাজ বাকি আছে বলে জানা গিয়েছে।

Advertisement

এই পরিস্থিতির জন্য ম্যানেজমেন্টকেই দায়ি করছে ক্যাগ। প্রজেক্টের কাজ করার বা সেগুলির খরচের বিষয়ে কোনও গবেষণা করা হয়নি বলেই উল্লেখ করা হয়েছে রিপোর্টে। উপযুক্ত তদারকির অভাবে চুক্তি রিভিশনের জন্য খরচ হয়েছে ১৩৩২ কোটি টাকা। এছাড়া ঠিক সময়ে টাকা না দেওয়ায় সুদ বেড়ে যাওয়া অতিরিক্ত ৮২.৩৫ কোটি টাকা খরচ হয়েছে।

এইসব প্রকল্পের কাজ দেখাশোনা করার জন্য অবিলম্বে একজন নোডাল অফিসার নিযুক্ত করা উচিৎ বলে মনে করছে ক্যাগ।

----
--