১০,০০০ চাকরির সুযোগ মোদী সরকারের স্কিমে

নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকারের নতুন স্কিমে হতে চলেছে প্রচুর কর্মসংস্থানের সুযোগ। আয়ুস্মান ভারত ন্যাশনাল হেল্থ প্রোটেকশন মিশনে অন্তত ১০,০০০ নতুন চাকরির সুযোগ হবে বলে জানা গিয়েছে। এই স্কিমে ১০ কোটি দরিদ্র পরিবারকে বছরে পাঁচ লক্ষ টাকার স্বাস্থ্যবীমা দেওয়া হবে।

জানা গিয়েছে, সরকারি ও বেসরকারি হাসপাতালে এই স্কিমের জন্য এক লক্ষ লোককে মোতায়েন করা হবে। রোগীরা কীভাবে ওই স্কিম পাবে, সেবিষয়ে এই কর্মীরা সাহায্য করবে তাদের। এই নিয়োগের জন্য শ্রমমন্ত্রকের সাহায্য নিতে চায় কেন্দ্র।

প্রত্যেক হাসপাতালে থাকবে একজন করে ‘আয়ুস্মান মিত্র।’ তারা একটি হেল্প ডেস্ক চালাবে। সেখানে, রোগীদের নথিপত্র চেক করে স্কিমের সুযোগ করে দেওয়া হবে। এই স্কিমের আওতায় থাকবে অন্তত ২০,০০০ সরকারি ও বেসরকারি হাসপাতাল।

- Advertisement -

২০১৮-১৯ অর্থবর্ষের বাজেটে ১০ কোটি দরিদ্র পরিবারের জন্য প্রত্যেক পরিবার পিছু বছরে ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বীমা দেওয়ার কথা ঘোষণা করা হয়। আর এই বীমার জন্য বছরে অন্তত ১১,০০০ কোটি টাকা খরচ হবে বলে জানা গিয়েছে’।

এই ‘ন্যাশনাল হেল্থ প্রোটেকশন স্কিম’কে ‘মোদীকেয়ার’ বলে উল্লেখ করা হচ্ছে। বাজেটে ঘোষণা করা হয়েছে এই প্রোগ্রামের জন্য সরকারের বরাদ্দ ২০০০ কোটি টাকা। তবে বছরভর এই প্রোগ্রাম চললে টাকা উঠে আসবে বলে দাবি করছেন সরকারি আধিকারিকেরা। বর্তমানে বিভিন্ন রাজ্যে সরকারের হেল্থ স্কিম চালু আছে তবে সেগুলি অনেক ক্ষেত্রেই সঠিকভাবে কার্যকর হয়নি।

Advertisement ---
---
-----