আগামী ৪৮ ঘণ্টায় ভয়াবহ ঝড় আছড়ে পড়বে, বন্ধ স্কুল

নয়াদিল্লি: দিন দুয়েক আগেই ভয়াবহ ধুলোঝড়ে প্রাণ হারিয়েছেন ১২৯ জন। এবার ফের দেশের আটটি রাজ্যে ভয়ঙ্কর ঝড়ের আশঙ্কার কথা জানাল আবহাওয়া দফতর। আগামী দু’দিনে উত্তর ভারতের বিভিন্ন জায়গায় ঝড় আছড়ে পড়বে বলে জানা গিয়েছে।

এই সতর্কবার্তা জারি হওয়ার পর ইতিমধ্যেই রাজ্যের সব স্কুল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন হরিয়ানার শিক্ষামন্ত্রী রাম বিলাস শর্মা। সোমবার ও মঙ্গলবার সব স্কুল বন্ধ রাখা হবে বলে জানা গিয়েছে। রাজ্যের বাসিন্দাদের ঘরের বাইরে পা রাখতেও নিষেধ করা হয়েছে। চাষিদের বলা হয়েছে, যাতে তারা তাদের সব ফসল চাপা দিয়ে রাখে।

- Advertisement -

আবহাওয়া দফতর তাদের সতর্কবার্তায় জানিয়েছে, ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডে ঝড় আছড়ে পড়বে। বজ্র বিদ্যুৎসহ সোমবার ওই একই গতির ঝড় হবে পঞ্জাব, হরিয়ানাতেও। মঙ্গলবারও সেই ঝড়ের রেশ থেকে যেতে পারে এই দুই রাজ্যে।

এছাড়া দিল্লিতে হালকা বৃষ্টি হবে সঙ্গে ঝোড়ো হাওয়া। সোমবার সকাল থেকেই এই পরিস্থিতির মুখোমুখি হবে রাজধানী। তবে মঙ্গলবার সেখানেও ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝড়ের পূর্বাভাস রয়েছে।

তবে গত ৪ মে যে সাংঘাতিক ঝড়ে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে, সেরকম ঝড়ের আশঙ্কা নেই বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। যদিও ক্ষয়ক্ষতির আশঙ্কা একেবারেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কারণ রাজস্থানের উপরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে।

Advertisement ---
-----