২৪ ঘণ্টায় পরপর দু’বার কেঁপে উঠল রাজধানী

নয়াদিল্লি: ২৪ ঘণ্টার মধ্যেই পরপর দু’বার লেঁপে উঠল দিল্লি। রবিবার দুপুরে ভুমিকম্পে কেঁপে উঠেছিল রাজধানী। সোমবার সকালে ফের কম্পন। দিল্লি ও তার পার্শ্ববর্তী এলাকা কেঁপে উঠেছে। পরপর এইভাবে ভূমিকম্প হওয়ায় আতঙ্কিত স্থানীয় বাসিন্দারা।

জানা গিয়েছে, এদিনের ভুমিকম্পের উৎসস্থল মীরট থেকে মাত্র ছ’কিলোমিটার দূরে মীরটে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৬। সকাল ৬টা ২৮ মিনিটে সেই ভূমিকম্প হয়। এপিসেন্টার হল উত্তরপ্রদেশের খারখাউড়া। ইউএসজিএস-এর রিপোর্ট অনুযায়ী, মাত্র ১০ কিলোমিটার গভীরে কম্পনের উৎপত্তি হয়েছে। এদিনও আতঙ্কিত হয়ে ট্যুইটারে অনেকে কম্পনের কারণ জানতে চান।

রবিবার বিকেলেও আচমকা কম্পন অনুভূত হয় দিল্লিতে। এদিন বিকেল ৪টে ৪০ মিনিট নাগাদ অনুভূত হয় কম্পন। আতঙ্কে রাস্তায় নেমে আসেন সাধারণ মানুষ। এদিন উৎসস্থল ছিল হরিয়ানার ঝাঝর। কম্পনের মাত্রা রিখটার স্কেলে ছিল ৩.৮। এদিনও উৎসস্থলের গভীরতা ছিল ১০ কিলোমিটার।

- Advertisement -

কম্পন তিন সেকেন্ড স্থায়ী হয় বলে সূত্রের খবর। দিল্লির আশেপাশের অঞ্চলেও মৃদু কম্পন অনুভূত হয়। এর আগেও আফগান বা পাকিস্তানের ভূমিকম্পের প্রভাব পড়তে দেখা গিয়েছে দিল্লিতে।

এর আগে গত মার্চ মাসে, একটি হোয়াটসঅ্যাপ ছড়িয়ে পড়ে, যেখানে বলা হয়, ৯.১ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠবে রাজধানী দিল্লি। হোয়াটসঅ্যাপে ভাইরাল হয় সেই খবর। নাসার এক ওয়েবসাইটের কথা উল্লেখ করে সেখানে বলা হয়, সেখান থেকেই এই তথ্য নাকি দেওয়া হয়েছে। যদিও বিশেষজ্ঞরা জানান, এই খবরটি সম্পূর্ণ ভুয়ো, এবং এখনই আতঙ্কিত হওয়ার কোনও প্রয়োজন নেই।

Advertisement ---
---
-----