রাজনৈতিক চাপান-উতোরের মাঝেই ভারতের মাটিতে নামল তিন রাফায়েল

আগ্রা: দেশ জুড়ে রাফায়েল নিয়ে চরম বিতর্কের মাঝেই ভারতের মাটিতে এসে হাজির হল তিনটি রাফায়েল। দিল্লি থেকে ৩৫০ কিলোমিটার দূরে সামরিক মহড়ায় যোগ দিচ্ছে ফ্রান্স থেকে আসা রাফায়েল। রাফায়েলের ককপিটে বসবেন ভারতীয় বায়ুসেনার পাইলটরা।

কয়েকদিন আগে অস্ট্রেলিয়ায় এক্সারসাইজ পিচ ব্ল্যাকে অংশ নিয়েছিল এই তিন রাফায়েল। সেগুলিই এবার নিয়ে আসা হয়েছে ভারতে। তিনটি রাফায়েল এয়ারক্রাফট ছাড়াও একটি আটলাস A-400M মিলিটারি ট্রান্সপোর্ট এয়ারক্রাফট, একটি C-135 রিফুয়েলিং এয়ারক্রাফট ও একটি A310 কার্গো এয়ারক্রাফট অবতরণ করেছে গোয়ালিয়রে। গোয়ালিয়রেই ভারতীয় বায়ুসেনা এয়ারক্রাফট পরীক্ষা করে থাকে। সেখানেই এসে পৌঁছেছে রাফায়েলগুলি।

এক বায়ুসেনা অফিসার জানিয়েছেন, ”এখনও পর্যন্ত বায়ুসেনার কোনও পাইলটের রাফায়েল ওড়ানোর অভিজ্ঞতা নেই। তবে রাফায়েল ওড়ানোর বিষয়ে কথাবার্তা চলছে দুই দেশের।” ভারতের ফরাসি দূতাবাসের তরফে জানানো হয়েছে যে, ভারত ও ফ্রান্সের এয়ারফোর্স যৌথভাবে বিমান ওড়াবে এই মহড়ায়।”

- Advertisement -

ফরাসি সরকারের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ”ভারত ও ফ্রান্সের সম্পর্ক মজবুত করতেই এই মহড়া। দুই দেশের স্ট্র্যাটেজিক পার্টনারশিপ এবছর ২৫-এ পা দিচ্ছে।”

ইউপিএ আমলেই ফ্রান্সের থেকে ৩৬টি রাফায়েল যুদ্ধবিমান কেনার বিষয়ে প্রাথমিক কথা হয়েছিল। এরপর ২০১৫ সালে নরেন্দ্র মোদী ফ্রান্সে গিয়ে যে ৫০ হাজার কোটির চুক্তি করে আসেন, তাতে বিমানের দাম রাতারাতি আকাশছোঁয়া হয়ে গিয়েছে বলে সম্প্রতি অভিযোগ তুলেছেন রাহুল গান্ধী। কংগ্রেস সভাপতির অভিযোগ ছিল, যা করা হয়েছে বিশেষ একটি ব্যবসায়িক গোষ্ঠীকে সুবিধা করে দিতে।

চুক্তি অনুযায়ী, ভারতে আসছে ২৬টি রাফায়েল। প্রথম পর্যায়ে ২০১৯-এ ও পরবর্তী পর্যায়ে ২০২২-এ আসবে রাফায়েল।

Advertisement ---
---
-----