শুরু হল ৩১ তম এশিয়ান সম্মেলন

ম্যানিলা: সোমবার সকালেই শুভ উদ্বোধন হয়ে গেল ৩১ তম এশিয়ান সম্মেলনের। ফিলিপাইন্সের রাজধানী শহর ম্যানিলায় অনুষ্ঠিত এই সম্মেলনের উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এশিয়ান-ভারত সম্মেলন ও পূর্ব এশিয়ার দেশগুলির বৈঠকে যোগ দিতে ম্যানিলায় গিয়েছেন ভারতের প্রশাসনিক প্রধান। এই সফরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং চিনা প্রধানমন্ত্রী লি খ্যছিয়াংয়ের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে মোদীর। এই দুই বৈঠকের দিকে তাকিয়ে রয়েছে আন্তর্জাতিক কূটনৈতিক মহল। কারণ, পাকিস্তান এবং ডোকালাম নিয়ে ভারত-চিন সম্পর্ক কোন দিকে মোড় নিতে চলেছে তা সমগ্র বিশ্বের কাছেই বেশ গুরুত্বপূর্ণ।

একইসঙ্গে এশিয়ার দুই প্রতিবেশী দেশের মধ্যেকার সম্পর্ক নিয়েও আগ্রহী আমেরিকা। যার কারণে মোদী-ট্রাম্প বৈঠক নিয়েও আগ্রহী আন্তর্জাতিক কূটনৈতিক মহল। সরকারিভাবে জানানো হয়েছে যে ট্রাম্পের সঙ্গে বৈঠককেই গুরুত্ব দিচ্ছেন মোদী। এর পিছেন রয়েছে একাধিক কারণ। যেগুলি হল- এশিয়ার বিভিন্ন প্রান্তে চিনের আগ্রাসন নীতি, আমেরিকার সঙ্গে ভারতের সামরিক অস্ত্র চুক্তি এবং পাকিস্তান ও সন্ত্রাসবাদ। মূলত এই তিন বিষয় নিয়েই ট্রাম্পের সঙ্গে বৈঠক করবেন মোদী।

- Advertisement -

এশিয়ান সম্মেলনে জাপান এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীদের সঙ্গেও আলাদা করে বৈঠক করার কথা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

Advertisement ---
-----