রাত পোহালে নিলামে ৩৫০ জন ক্রিকেটার

নয়াদিল্লি: নতুন ভেন্যু, নতুন হ্যামারম্যান সবমলিয়ে রাত পোহালেই নয়া অবতারে আইপিএল নিলাম। ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের মাঝেই ঠিকানা বদলে মঙ্গলবার জয়পুরে বসতে চলেছে দ্বাদশ আইপিএলের নিলাম আসর। ২২৮ জন ভারতীয় ক্রিকেটার সহ মোট ৩৫০ জন ক্রিকেটার থাকবেন আট ফ্র্যাঞ্চাইজির নজরে।

প্রাথমিক ভাবে রেজিস্টার হওয়া ক্রিকেটারের সংখ্যাটা হাজারের বেশি হলেও তারমধ্যে থেকে নিলামের জন্য বাছাই হয়েছেন ৩৫০ জন। এই ৩৫০ জনকে নিয়েই মঙ্গলের দুপুরে নিলামে বসবেন আট ফ্যাঞ্চাইজির কর্তা-ব্যক্তিরা। নতুন হ্যামারম্যান হাঘ এডমিডেসের তদারকিতে ১২১ ক্যাপড ক্রিকেটারের পাশাপাশি নিলামে উঠবেন ২২৯ জন আনক্যাপড ক্রিকেটারও।

নতুন আড়ম্বরে ইন্ডিয়ান প্রিমিয়র লিগের এই নিলামে রয়েছেন ন’জন মার্কি প্লেয়ার। যাদের বেস প্রাইস ২ কোটি টাকা। নিউজিল্যান্ডের ব্রেন্ডম ম্যাককালাম, ইংল্যান্ডের ক্রিস ওকস, শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা, অস্ট্রেলিয়ার ডার্সি শট মত নাম সে তালিকায় থাকলেও মার্কি ক্রিকেটারের তালিকায় নাম নেই কোনও ভারতীয় ক্রিকেটারের।

গত মরশুমে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ দর পাওয়া জয়দেব উনাদকাটও উঠতে চলেছেন নিলামে। ১১.৫ কোটি টাকায় একাদশ সংস্করণে রাজস্থান রয়্যালসের হয়ে খেলা উনাদকাটের বেস প্রাইস ধার্য হয়েছে ১.৫ কোটি টাকা। গত মরশুমে ১৫ ম্যাচে ১১ উইকেট পাওয়া এই বাঁ-হাতি পেসারকে রাজস্থান ফ্র্যাঞ্চাইজি তাঁকে রিলিজ করে দেওয়ায় ফের নিলামে উঠবেন তিনি। ভারতীয় ক্রিকেটার হিসেবে ১.৫ কোটি বেস প্রাইস পেয়েছে একমাত্র উনাদকাটই।

১ কোটি বেস প্রাইসে মঙ্গলবার নিলামে উঠতে চলেছেন চার ভারতীয় ক্রিকেটার। সেই তালিকায় যেমন রয়েছেন প্রাক্তন কিংস ইলেভেন পঞ্জাব অধিনায়ক যুবরাজ সিং তেমনই রয়েছেন ঋদ্ধিমান সাহা, অক্ষর প্যাটেল ও মহম্মদ শামি।

দুই ভারতীয় ও ১৬ জন বিদেশি ক্রিকেটার রয়েছেন ৭৫ লক্ষ বেস প্রাইসে। নমন ওঝা ও ল্যাঙ্কি পেসার ইশান্ত রয়েছেন এই তালিকায়। ৫০ লক্ষ বেস প্রাইস ক্যাটেগরিতে রয়েছেন ১৮ জন ভারতীয় ক্রিকেটার সহ মোট ৬২ জন ক্রিকেটার। উল্লেখযোগ্যভাবে আইপিএল নিলামের ৫০ লক্ষ বেস প্রাইস ক্যটেগরিতে থাকছেন পাঁচ দিনের ক্রিকেটে ভারতীয় ব্যাটিং অর্ডারের মিস্টার ডিপেন্ডবল চেতেশ্বর পূজারা।

৪০ লক্ষ বেস প্রাইস ক্যাটেগরিতে কোনও ভারতীয় ক্রিকেটার না থাকলেও ৩০ এবং ২০ লক্ষ বেস প্রাইস ক্যাটেগরিতে রয়েছেন ৫ জন এবং ১৯৬ জন ভারতীয় ক্রিকেটার। এখন সর্বোচ্চ দরে বাজি মারেন কোন ভারতীয় কিংবা বিদেশী ক্রিকেটার, দেখার অপেক্ষায় প্রহর গুনছেন আইপিএল অনুরাগীরা।

---- -----