২৬টা ভেড়া আর ১০টা ছাগল নিয়ে যাওয়া জাহাজের ক্যাপ্টেনের বয়স কত?

বেজিং: অঙ্কের নাম শুনেই ঘুম ছুটে যায় অনেকের। তবে চিনের ক্লাস ফাইভের অঙ্ক পরীক্ষায় এমন এক প্রশ্ন এসেছে, যাতে অনেকেই বেশ বিভ্রান্ত হবেন। ইন্টারনেটে সেই প্রশ্ন ভাইরাল হতেই মাথার চুল ছিঁড়ে উত্তর ভারতে শুরু করেছেন নেটিজেনরা।

প্রশ্নটি হল, ‘যদি একটি জাহাজে যদি ২৬টি ভেড়া আর ১০টি ছাগল থাকে, তাহলে ওই জাহাজের ক্যাপ্টেনের বয়স কতো?’ সত্যিই আজব প্রশ্ন বটে। ছাগল-ভেড়ার সংখ্যার সঙ্গে আবার জাহাজের ক্যাপ্টেনের বয়সের কি সম্পর্ক? এটা জানলে আরও অবাক হবেন, যাদের প্রশ্নপত্রে এটা রয়েছে সেই পরীক্ষার্থীদের গড় বয়স মাত্র ১১ বছর। চিনের শুনকিং জেলার একটি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর পরীক্ষায় এসেছে এই প্রশ্ন।

পড়ুয়ারা উত্তর দেওয়ার সবরকম চেষ্টাই চালিয়েছে। সেই উত্তরপত্রের ছবি চিনের সোশ্যাল মিডিয়ায় পোস্টও করা হয়েছে। তা নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। অনেকেই প্রশ্ন তুলেছেন, কেন দেওয়া হল এমন প্রশ্ন। যদিও সেদেশের শিক্ষাবিদরা বলছেন, ‘এটি কোন ভুল নয়। বরং এর মাধ্যমে আসলে জটিলতার ব্যাপারে শিক্ষার্থীদের শিক্ষা দেওয়ার চেষ্টা করা হয়েছে। তাঁদের চিন্তাভাবনা উন্মুক্ত করার জন্যই নাকি এমন প্রশ্ন দেওয়া হয়েছে।

- Advertisement -

একজন পরীক্ষার্থী লিখেছে, ”ক্যাপ্টেনের বয়স হবে কমপক্ষে ১৮, কারণ একটি জাহাজ চালানোর জন্যে তাকে অবশ্যই প্রাপ্তবয়স্ক হতে হবে।” অন্যজন লিখেছে, ”তার বয়স ৩৬, কারণ ২৬+১০ মিলে হয় ৩৬। কারণ ক্যাপ্টেন তার বয়স অনুযায়ী প্রাণীগুলো নিয়েছেন।” এক ছাত্র আবার বেশ সহজেই হাল ছেড়ে দিয়েছে। সে লিখেছে, ”ক্যাপ্টেনের বয়স আমি জানি না। আমি এই প্রশ্নের সমাধান করতে পারব না।”

এই প্রশ্ন নিয়ে রীতিমত ঠাট্টা শুরু হয়েছে চিনা সোশ্যাল মিডিয়া ‘ওয়েবো’তে। একজন লিখেছেন, ”একটি স্কুলে যদি ২৬ জন শিক্ষক থাকেন, যাদের ১০ জন কোন চিন্তাভাবনা করেন না, তাহলে প্রিন্সিপালের বয়স কতো?” বিবিসি-তে প্রকাশিত খবর অনুযায়ী, এই বিতর্ক শুরু হওয়ার পর ২৬ জানুয়ারি একটি বিবৃতিতে শুনকিং শিক্ষা দফতর বলছে, এর উদ্দেশ ছিল জটিলতার ব্যাপারে ছাত্রছাত্রীদের প্রস্তুত এবং তাদের স্বাধীনভাবে চিন্তা করার ক্ষমতা পরীক্ষা করা।

তবে, আপনি যদি এতক্ষণে অঙ্কের উত্তর ভাবতে বসে গিয়ে থাকেন তাহলে দেখুন ‘ওয়েবো’ একজন কিন্তু বেশ স্পষ্ট যুক্তিতে উত্তর দিয়েছেন। লিখেছেন, ”একেকটা প্রাণীর গড় ওজন হিসেব করলে ২৬টি ভেড়া আর ১০টি ছাগলের মোট ওজন হয় ৭,৭০০ কেজি।”চিনে পাঁচ হাজার কেজির বেশি জিনিস নিয়ে একটি জাহাজ চালাতে হলে, একজন নাবিকের অন্তত পাঁচ বছর ধরে বোট চালানোর লাইসেন্স থাকতে হয়। আর এধরণের একটি বোট লাইসেন্স পাওয়ার সর্বনিম্ন বয়স হল ২৩ বছর। তাই এই ক্যাপ্টেনের বয়স অন্তত ২৮ বছর।”

আপনিও জানান আপনার যুক্তি…

Advertisement ---
---
-----