বেতনবিহীন কর্মীদের বিনামূল্যে মারিজুয়ানা দিচ্ছে এক সংস্থা

ওয়াশিংটন: বিনামূল্যে যা পাওয়া যায় তাতেই লাভ। তাও আবার গাঁজা!

মাকফিন মুকুলে ঘটছে এমনই আজব ঘটনা। মাসখানেকের বেশি সময় ধরে শাটডাউন চলছে আমেরিকায়। বেতনহীন অবস্থায় দিনের পর দিন রয়েছেন সেখানকার সরকারি কর্মীরা। তাই তাঁদের জন্য ফ্রি-তে মারিজুয়ানা দিচ্ছে একটি সংস্থা।

‘BudTrader’ নামে একটি সংস্থা দিচ্ছে এই অফার।

- Advertisement -

আইনিভাবে যতটুকু গাঁজা দেওয়া সম্ভব, ততটাই দিচ্ছে এই সংস্থা। বিশেষ করে যারা পয়সার অভাবে মেদিক্যাল মারিজুয়ানা কিনতে পারছেন না, তাদের জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে ওই সংস্থা। তাদের ফেসবুক পেজে অফারের কথা ঘোষণা করেছে।

সেখানে লেখা হয়েছে, ‘সরকারি শাট ডাউনের প্রভাবে যেসব সরকারি কর্মীরা মেডিক্যাল মারিজুয়ানা কিনতে পারছে না তাদের বিনা পয়সায় দেওয়া হবে।’ অন্তত আট লক্ষ কর্মী বেতনবিহীন অবস্থায় রয়েছেন বলে কানা গিয়েছে।

এদিকে, মেক্সিকো সীমান্তে পাঁচিল তুলতে গিয়ে মার্কিন অর্থনীতির বৃদ্ধির হার শূন্য শতাংশে নেমে আসতে পারে৷ কারণ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই বিষয়ে জেদাজেদিতে তেমন কিছু ঘটতে পারে বলে আশঙ্কা দানা বেধেছে৷ এমন আশঙ্কা খোদ হোয়াইট হাউসের আর্থিক উপদেষ্টা কমিটির চেয়ারম্যান কেভিন হ্যাসেটেরই।

মার্কিন সংবাদমাধ্যমকে হ্যাসেট জানান, এমন পরিস্থিতি দ্রুত না বদলালে এবং এভাবে পুরো প্রথম ত্রৈমাসিকেই মার্কিন প্রশাসনের কাজকর্মে তালা পড়তে থাকলে (শাটডাউন), তখন তিন মাসের বৃদ্ধি নেমে আসবে শূন্য শতাংশ কিংবা তার আশেপাশে। যদিও সমস্যা মিটলে ফের দ্বিতীয় ত্রৈমাসিকেই তা ৪-৫ শতাংশে পৌঁছতে পারে বলেই তিনি আশাবাদী। তাঁর মতে, এই সমস্যা সাময়িক। তাছাড়া মার্কিন অর্থনীতির ভিতও মজবুত। ফলে ২০২০ সালের মধ্যে ফের মন্দার মেঘ ঘনানোর সম্ভাবনা প্রায় নেই বলেই মনে করছেন তিনি।