তারকাখচিত রথযাত্রার মূল আকর্ষণ ফ্রিতে পাওয়া জিলিপি

স্টাফ রিপোর্টার, হাওড়া: রথযাত্রা, লোকারণ্য, মহা ধূমধাম৷

তবে রথের মেলায় ভিড়ের মাঝে শুধু সাধারণ মানুষ নন, হাজির হলেন তারকারাও৷ হাওড়ায় যেমন রথযাত্রায় অংশ নিতে দেখা গেল টলিপাড়ার অভিনেত্রীদের৷

আরও পড়ুন: গৃহযুদ্ধে স্বাধীন ক্রোয়েশিয়ার বিশ্বজয়ের অপেক্ষা

- Advertisement -

শনিবার বিকেলে হাওড়ার বেলগাছিয়ার রথতলায় ১৭৮ বছরের সুপ্রাচীন রথযাত্রার শুভ সূচনা করেন অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। এরপর বিভিন্ন পথ পরিক্রমা করে এই রথ। ঋতুপর্ণা বলেন, ‘‘আজকের দিনে ছোটবেলার কথা মনে পড়ছে। ছোটবেলায় অনেক রথ টেনেছি। এখন আমার মেয়ের জন্য রথ কিনে দিতে হয়। বাড়িতে রথের রশিতে টান দিয়ে এখানে এসেছি।’’ এদিন ঋতুপর্ণাকে দেখতে বেলগাছিয়া চত্বরে ভিড় উপচে পড়ে।

আরও পড়ুন: কর্তৃপক্ষের আশ্বাসে ঘেরাও তুলে নিলেন প্রেসিডেন্সির পড়ুয়ারা

এছাড়াও রথযাত্রার পুণ্যলগ্নে এদিন ক্লাবের ৫৭-তম বর্ষ শারদোৎসবের খুঁটি পুজো অনুষ্ঠিত হয়। এর উদ্বোধন করেন টিভি সিরিয়াল খ‍্যাত রাধা (কেয়াপাতার নৌকা ধারাবাহিকের অভিনেত্রী এমিলা সাধুখাঁ)। এই ক্লাবের এবছরের শারোদ উৎসবের থিম “ছোট্ট স্বপ্ন”। তবে এদিনের মূল আকর্ষণ ছিল ২০০কেজি জিলিপি বিলি। কারণ, জীব সেবাই শিব সেবা এ কারণেই এই বিশেষ উদ্যোগ বলে দাবি করেন ক্লাবকর্তা সৌমেন বন্দ্যোপাধ্যায়। উপস্থিত ছিলেন সংঘ সভাপতি তমাল পাল,পূজা উপসমিতি সভাপতি শুভাশিস পাল (মোহনবাগান কর্মকর্তা), সংগঠক অয়ন বন্দ্যোপাধ্যায় প্রমুখ।

অন্যদিকে, রথ উপলক্ষ্যে শনিবার বিকেলে হাওড়ার বালিটিকুরির সদানন্দ স্মৃতি সংঘ ক্লাবের তরফ থেকে সাধারণ মানুষকে ফ্রি’তে জিলিপি বিলি করা হয়। প্রায় ২০০ কেজি জিলিপি খাওয়ানো হয় পথচলতি সাধারণ মানুষকে।

আরও পড়ুন: রাফাকে হারিয়ে উইম্বলডন ফাইনালে ‘জোকার’

এছাড়া বালির গোস্বামী পাড়ার প্রাচীন রথযাত্রার এ বছর ১৬৮তম বছর। এই উপলক্ষে সকাল থেকেই প্রভু জগন্নাথদেবের পূজা-অর্চনা শুরু করেন গোস্বামী বাড়ির মহিলারা। এদিন সকাল সাড়ে ৯টায় রথের দড়িতে প্রথম টান দেওয়া হয়।

এখানে ১২ ফুটের কাঠের রথ গোস্বামী পাড়ায় রাস্তায় রাখা হয়। বিকেলে এলাকার সমস্ত মানুষ, গোস্বামী পরিবারের আত্মীয়-স্বজন রথের দড়িতে টান দেন। এই উপলক্ষে এলাকায় মেলার আয়োজন করা হয়। শহরের বিভিন্ন প্রান্ত থেকে এই প্রাচীন রথকে কেন্দ্র করে মানুষ হাজির হন।

আরও পড়ুন: বর্ধমানে সাড়ম্বরে পালিত হল রথযাত্রা

Advertisement ---
---
-----