মহিলাদের স্বনির্ভর করতে নয়া উদ্যোগ প্রশাসনের

তিমিরকান্তি পতি, বাঁকুড়া: গ্রামীণ স্বনির্ভর গোষ্ঠীর সদস্যাদের ‘স্বাবলম্বী’ করে তুলতে বিশেষ উদ্যোগ নিল প্রশাসন। বাঁকুড়ার সারেঙ্গার আমঝোর গ্রামে জঙ্গলমহল অ্যাকশন প্ল্যানের বরাদ্দকৃত অর্থে সম্পূর্ণ সরকারি উদ্যোগে গড়ে তোলা হয়েছে দেশি হাঁসের খামার। যা এখানকার অন্নপূর্ণা মহিলা স্বনির্ভর গোষ্ঠীর ১৫ জন সদস্যা দেখভাল করবেন।

প্রশাসনিক এই উদ্যোগে আশার আলো দেখছেন এখানকার মহিলারা। বাঁকুড়া-সারেঙ্গা ভায়া পিরলগাড়ি মোড় রাস্তার উপর আমঝোর গ্রামের সাহেব বাঁধের পাড়ে সম্পূর্ণ সরকারি খরচে এই প্রকল্প তৈরি হয়েছে।

আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ায় ট্রল হচ্ছেন নেইমার! দেখুন ভিডিও

- Advertisement -

প্রথম পর্যায়ে ছ’শো হাঁসের ছানা দেওয়া হয়েছে। পরবর্তী সময়ে আরও ছ’শো ছানা দেওয়া হবে বলে জানা গিয়েছে। একই সঙ্গে সাহেব বাঁধের পর্যাপ্ত জল হাঁস চাষের পক্ষে সহায়ক হবে। সে কারণেই এই এলাকাকে বেছে নেওয়া হয়েছে বলে প্রশাসন সূত্রে জানানো হয়েছে।

এখান থেকে উৎপাদিত হাঁসের ডিম ও মাংস সারেঙ্গা ব্লকের পাশাপাশি জেলার একটা বড় অংশের চাহিদা পূরণ করবে বলে মনে করা হচ্ছে। পাশাপাশি বর্তমান সময়ে পোলট্রি নির্ভর মাংসের যুগে দেশি হাঁসের মাংসের স্বাদ পাবেন ভোজনরসিক বাঙ্গালি।

আরও পড়ুন: প্রচুর পরিমাণ বিদেশি মদ-সহ গ্রেফতার দুই

এই প্রকল্পের সঙ্গে যুক্ত আমঝোর অন্নপূর্ণা মহিলা স্বনির্ভর গোষ্ঠীর সদস্যা সরমা পাঠক বলেন, ‘‘এই কাজে আমরা ভীষণভাবে উৎসাহী। পরিবারের নিত্যদিনের কাজ সামলে বাড়তি কিছু আয়ের সুযোগ তৈরি হল। এখানে উৎপাদিত হাঁসের ডিম ও মাংস বাজারে বিক্রি করে আয়ের সুযোগ তৈরি হওয়ায় আমরা খুশি৷’’

সারেঙ্গা পঞ্চায়েত সমিতির ‘বিদায়ী’ সভাপতি ধীরেন্দ্রনাথ ঘোষ জানিয়েছেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার সব সময় মেয়েদের অর্থনৈতিক উন্নতির কথা বলে ও ভাবে। মেয়েদের স্বনির্ভর করে তুলতে না পারলে সামাজিক উন্নয়ন সম্ভব নয়।

আরও পড়ুন: জীবনবিমাকে বিমা নিয়ন্ত্রকের অনুমোদন আইডিবিআই ব্যাংকের ৫১ শতাংশ শেয়ার কেনাতে

আরও পড়ুন: শনির রাশিচক্রে কী রয়েছে আপনার ভাগ্যে

জঙ্গলমহল অ্যাকশন প্ল্যানের বরাদ্দকৃত অর্থে সারেঙ্গার আমঝোর হাঁস প্রকল্প তৈরি হয়েছে। ওই প্রকল্প রক্ষণাবেক্ষণ ও দেখভালের দায়িত্ব একটি স্বনির্ভর গোষ্ঠীকে দেওয়া হয়েছে। সরকারিভাবে এই প্রকল্প তৈরি করা হলেও ওই স্বনির্ভর গোষ্ঠীর সদস্যারাই ওখান থেকে লাভের অর্থ ঘরে তুলবে বলেও তিনি জানান।

আরও পড়ুন: ১৪৩ রানের ব্যবধানে টি-২০ জয়ের রেকর্ড বিরাটদের

Advertisement ---
-----