২০ বছর পর সেনাবাহিনী থেকে বিদায় নিচ্ছে ইনসাস! আসছে আরও মারাত্মক রাইফেল

ফাইল ছবি

নয়াদিল্লি: প্রায় ২০ বছর ব্যবহারের পর ভারতীয় সেনাবাহিনীর অস্ত্রভাণ্ডার থেকে অবসর নিচ্ছে ইনসাস রাইফেল। সেই জায়গায় সেনাবাহিনীর হাতে আসবে বিদেশ থেকে আনা অ্যাসল্ট রাইফেল। পরে যেগুলি দেশেই তৈরি করা হয়ে। ১৯৮৮ থেকে ইনসাস রাইফেলের ব্যবহার শুরু হয় সেনাবাহিনীতে।

সূত্রের খবর, ভারতের বেশ কয়েকটি সংস্থা সহ মোট ১৮টি ভেন্ডরের সঙ্গে বিদেশি অস্ত্র সংস্থার চুক্তি হয়েছে। প্রায় ২ লক্ষ রাইফেল প্রতিস্থাপন করা হয়ে। মূলত সীমান্ত এলাকায় ও জঙ্গিদমনের জন্য ব্যবহার করতেই উন্নত সব রাইফেল আনা হচ্ছে। লং রেঞ্জে ইনসাস রাইফেল খুব একটা কার্যকরী হয় না বলেও এই সিদ্ধান্ত। এবার 7.62×51 ক্যালিবারের অ্যাসল্ট রাইফেল আনা হচ্ছে। পাকিস্তানও জার্মানি থেকে এই রাইফেল কিনছে বলে জানা গিয়েছে।

চলতি বছরের শেষেই নতুন রাইফেল আসবে ভারতীয় সেনার হাতে। দ্রুত সেই অস্ত্র কেনার কাজ চলছে। দেশের উত্তর-পূর্বে স্পেশাল ফোর্সের হাতে দ্রুত অত্যাধুনিক রাইফেল আনতে তৎপর সরকার। শুধু অস্ত্র কিনেই থামবে না ভারত। হবে ট্রান্সফার অফ টেকনোলজি। যাতে অস্ত্র রক্ষণাবেক্ষণেও কোনও অসুবিধা না হয়। নতুন অস্ত্র ৫০০ মিটার দূরে থাকা শত্রুকেও খতম করতে পারে। কার্গিল যুদ্ধেও ব্যবহার করা হয়েছিল ইনসাস রাইফেল।

Advertisement
---
-----