কেরলের পর এবার প্রকৃতির গ্রাসে নাগাভূমি

কোহিমা: কয়েক’শ মানুষকে হারিয়ে কোটি কোটি টাকা লোকসানের বোঝা নিয়ে কেরল যখন ছন্দে ফেরার চেষ্টা করছে, তখনই দেশের অন্যপ্রান্তে বন্যায় বিপর্যস্ত মানুষ। গত এক সপ্তাহের প্রবল বৃষ্টিতে কার্যত স্তব্ধ নাগাল্যান্ডের জনজীবন। বন্যা ও ভূমি ধসে এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন ১২ জন। অন্যদিকে চারশটি গ্রামের প্রায় ৩০০০ পরিবার গৃহহারা।

নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেইফিউ রিও টুইট করে সেখানকার বন্যা পরিস্থিতির কথা দেশবাসীকে জানিয়েছেন। তিনি লেখেন,’নাগাল্যান্ডের আপনাদের সাহায্যের প্রয়োজন। প্রবল বৃষ্টির প্রভাবে বন্যা ও ভূমিধসের কারনে রাজ্যের বিভিন্ন জায়গা ক্ষতিগ্রস্ত হয়েছে’। একটি ভিডিও পোস্ট করে সেখানকার বন্যাপরিস্থিতির চিত্র তিনি তুলে ধরেছেন।

তাঁর টুইটের প্রত্যুত্তরে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ তাঁকে আশ্বস্ত করে লিখেছেন,নাগাল্যান্ডের এই দুর্দিনে কেন্দ্র সবরকম ভাবে সাহায্য করবে। এই রাজ্যে জাতীয় বিপর্যয মোকাবিলা বাহিনাীকে পাঠানোর সিদ্ধান্তের কথাও জানিয়েছেন। মুখ্যমন্ত্রী নাগাল্যান্ডকে সাহায্যের জন্য ব্যাংক ডিটেলস শেয়ার করেছেন। কেরল এখনও বন্যাপরিস্থিতি কাটিয়ে উঠতে পারেনি। দেশজুড়ে মানুষ পাশে দাঁড়িয়েছে কেরলের।তবে কেরলে যে ক্ষতি হয়ে গিয়েছে তার পুনরাবৃত্তি আর কোথাও যেন না হয় সেটাই এখন দেশবাসীর প্রার্থনা।

Advertisement
----
-----