নয়াদিল্লি: ২০১৯ লোকসভা নির্বাচনের প্রচারের সুর বেঁধে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ‘অজয় ভারত, অটল বিজেপি’। আর এই মন্ত্রেই বিরোধীদের ‘মহাজোট’এর দাবিকে নস্যাৎ করার ডাক দিলেন দলীয়কর্মীদের উদ্দেশ্যে। এর পাশাপাশি এই স্লোগানের মাধ্যমে প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীকে শ্রদ্ধা জানান তিনি।

‘অজয় ভারত,অটল বিজেপি’র অর্থ এই দেশ, ভারত কখনও কারো কাছে মাথা নত করেনি।এবং বিজেপি এমন একটি দল যারা তাদের নীতির সাথে কখনও আপোষ করেনি। বিজেপির ন্যাশানাল এগজিকিউটিভ মিটিং-এ প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্ত সাংবাদিকদের জানান,কেন্দ্রীয় মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ।

Advertisement

তিনি জানান, বিরোধীদের মহাজোট’কে কটাক্ষ করে মোদী বলেন,”Netritva ka pata nahi, niti aspashth, niyat brasht” অর্থাৎ এই মহাজোটের কে নেতৃত্ব দেবেন তার ঠিক নেই,তাদের আদর্শ অস্পষ্ট এবং লক্ষ দুর্নীতি। এর পাশাপাশি কংগ্রেসকেউ সমালোচনা করতে ছাড়েননি তিনি। তাঁর মতে প্রধান বিরোধী দল হিসেবে কংগ্রেস তেমন কোনো ভুমিকা পালন করতে পারবে না। মহাজোটের নেতৃত্বের দায়িত্ব নিতে এগিয়ে আসতে চাইছেন না কেউই। “আমাদের সামনে কোনো চ্যালেঞ্জ নেই। যারা সরকার গড়তে ব্যর্থ হয়েছেন তারা বিরোধী হিসেবেও ব্যর্থ হয়েছেন।” তিনি আরও বলেছেন ‘বিজেপির ৪৮ মাস কংগ্রেসের ৪৮ বছরের তুলনায় অনেক ভালো’। ” আমাদের নীতি ও আদর্শ রয়েছে। নীতি প্রয়োজন অনুযায়ী পরিবর্তন হতে থাকে কিন্তু আদর্শ একই থেকে যায়’।

এদিকে অমিত শাহ্‌ বলেন, ‘২০১৯এর নির্বাচনে আমরা জিতবই। আগামী ৫০ বছর ক্ষমতা থেকে কেও আমাদের সরাতে পারবে না। আর একথা আমরা অহংকারের বশবর্তী হয়ে বলছি না। আমাদের কাজ একথা বলছে’।

দলীয় কর্মীদের চাঙ্গা করার পাশাপাশি এই শ্লোগানের মাধ্যমে যে দেশের মানুষের “অটল সেন্টিমেন্ট”কে কাজে লাগিয়ে সাধারণ মানুষের মন পেতে চাইছে বিজেপি এমনটাই মনে করছেন অনেকে।

----
--