স্টাফ রিপোর্টার, কলকাতা: শুক্রবার ঝড়-বৃষ্টির জোরালো সম্ভাবনা রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে৷ এমনই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

বৃহস্পতিবার অবধি প্যাচপ্যাচে গরমে ভুগেছে দক্ষিণবঙ্গে। সেই গরম তেজ থেকে আজই মুক্তির পূর্বাভাস হাওয়া অফিসের। কলকাতাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আবহবিদরা।

Advertisement

আরও পড়ুন: দলীয় কর্মী খুনে দোষী সাব্যস্ত তৃণমূলের কাউ

মার্চের শেষের পাশাপাশি এপ্রিলের প্রথম দিনেও কলকাতাসহ দক্ষিণবঙ্গের মাটি ভেজাতে পারে বজ্রগর্ভ মেঘপুঞ্জ৷ ফলত সপ্তাহান্তে গরমের দাপট কম থাকবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস৷ আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, “এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত রয়েছে ঝাড়খণ্ড লাগোয়া গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর৷ কিন্তু এখনও উত্তর-পশ্চিম দিক থেকে বয়ে আসা বাতাসের দাপট বেশি৷ তাই দক্ষিণ-পশ্চিম দিক থেকে জলীয় বাষ্প সমেত সমুদ্রের বাতাস ঢুকলেও তা ছোটনাগপুর মালভূমিতে পৌঁছতে পারছে না৷ চলে যাচ্ছে বাংলাদেশের দিকে৷ তাই এতদিন এই গরম চলছে।”

আরও পড়ুন: লোকপাল বলবৎ করতে চেয়ে অনশন সত্তরোর্ধ্বের

একইসঙ্গে তিনি বলেন, “শুক্রবার থেকে এই পরিস্থিতি বদলাতে পারে। ঘূর্ণাবর্তটি আরও শক্তিশালী হবে। পূর্ব-পশ্চিমে উত্তরবঙ্গের উপর নিম্নচাপ অক্ষরেখাও সঙ্গত দেবে। ফলে জলীয় বাষ্পের জোগান অনেকটাই বেড়ে যাবে। জন্ম নেবে বজ্রগর্ভ মেঘের।এই মেঘ থেকেই বৃষ্টির হতে পারে।” শনি ও রবিবারেও ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন: ৪ বছরের শিশুকে যৌন নির্যাতনে গ্রেফতার ১

----
--