সপ্তাহ শেষে টানা তিন দিন চলবে বৃষ্টি

স্টাফ রিপোর্টার, কলকাতা: ফের সপ্তাহ শেষে বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। শুক্রবার থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

গত সোমবার থেকে টানা অস্বস্তিকর গরম অনুভূত হয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তিন দিনের বৃষ্টির জেরে এই অস্বস্তি থেকে মুক্তি মিলতে পারে।

গত রবিবারের সন্ধ্যায় ঝড়-বৃষ্টির পর থেকেই টানা চৈত্রের গরম চলছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়৷ তবে, শুক্রবার থেকে এই পরিস্থিতির পরিবর্তন হতে পারে। কীভাবে ঝড়-বৃষ্টি এই আবহ তৈরি হয়েছে? আলিপুর আবহাওয়া দফতরের আবহবিদ গণেশকুমার দাস বলেন, “তিনটে কারণ রয়েছে। প্রথমত টানা গরম চলছে, জলীয় বাষ্প ক্রমশ উপরের দিকে উঠছে৷

- Advertisement -

একই সঙ্গে তিনি বলেন, ‘‘দ্বিতীয়ত, বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়৷ পাশাপাশি ঝাড়খন্ড ও তার পার্শ্ববর্তী অঞ্চলে একটি ঘূর্ণাবর্ত ক্রমশ শক্তিশালী হচ্ছে। আবহাওয়ার এই পরিস্থিতির জেরেই শুক্রবার থেকে ঝড়-বৃষ্টির ভালো রকম সম্ভাবনা রয়েছে কলকাতা ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।” তিনি বলেন, “বৃহস্পতিবার খুব সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সেটা নাও হতে পারে। কিন্তু সপ্তাহের শেষ তিন দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে।”

বুধবার কলকাতার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৫.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি। এ দিন বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল সর্বোচ্চ ৯০ শতাংশ, সর্বনিম্ন ৩৯ শতাংশ। হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার কলকাতার তাপমাত্রা থাকবে সর্বোচ্চ ৩৬ থেকে সর্বনিম্ন ২৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্য৷

Advertisement
---