সমস্ত কসাই খানা বন্ধ রাখার নির্দেশ সরকারের

চন্ডীগড়ঃ  মহাবীর জয়ন্তীর জন্যে গোটা দিন সমস্ত কসাইখানাগুলি বন্ধের নির্দেশ দিল হরিয়ানা প্রশাসন। রাজ্যের পুর নগর প্রশাসন মন্ত্রী কবিতা জৈন ডিম, মাছ-মাংস বিক্রির ওপরও নিয়ন্ত্রণ জারি করা হয়েছে বলে জানিয়েছেন। তাঁর বক্তব্য, মহাবীর জয়ন্তী প্রতি বছরই পালিত হয় অহিংসা দিবস হিসাবে। সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পাশাপাশি মন্ত্রী আরও জানিয়েছেন, বেশ কয়েকটা সংস্থা এই দিনটিতে প্রাণী হত্যা নিষিদ্ধ করার দাবি করেছে। সেই দাবি মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মন্ত্রী জানান। মুলত জৈন সম্প্রদায়ের ধর্মীয় আবেগ বিবেচনা করে ২৯ মার্চ সব কসাইখানা বন্ধ রাখা ও ডিম, মাছ-মাংস বিক্রি নিয়ন্ত্রণে রাখার প্রস্তাব অনুমোদন করা হয়েছে। অফিসারদের বলা হয়েছে, পুর এলাকায় সরকার নির্দেশ যথাযথ পালন সুনিশ্চিত করতে হবে। এ ব্যাপারে তাঁদের রিপোর্ট দিতেও বলা হয়েছে।

যদিও এই নির্দেশিকাতে ইতিমধ্যে ব্যাপক ক্ষোভ জমেছে সাধারন মানুষ এবং ব্যবসায়ীদের মধ্যে। মাংস ব্যবসায়ীদের একাংশের মত, গরিব লোকেরাই এতে মার খাবে। কেননা নিম্ন আয়ের বেশিরভাগ মানুষই মাংস বিক্রির ব্যবসায় যুক্ত। ফলে একদিন দোকান বন্ধ রাখা মানে ব্যবসায় বেশ কয়েক হাজার টাকা লোকসান বলে দাবি তাদের।

Advertisement ---
---
-----