আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে জনসমুদ্র অমর একুশে গ্রন্থমেলায়

অরুণাভ রাহারায়, ঢাকা: অমর একুশে গ্রন্থমেলা চলে একমাস ধরে। ঢাকা বিশ্ববিদ্যালয় সংলগ্ন বাংলা আকাডেমি প্রাঙ্গণ এবং সোহরাওয়ার্দী উদ্যান জুড়ে বইপ্রেমীদের ভিড়। এ বছরের মেলা শুরু হয়েছে ১ ফেব্রুয়ারি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বইমেলার উদ্বোধন করেন। মেলা চলবে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। একমাস ধরে চলা বইমেলায় কমতি নেই পাঠকের। নতুন বইয়ের গন্ধে ম ম করছে চারদিক। আট থেকে আশি- শামিল হয়েছেন মেলায়।

পড়ুন: আজ গঙ্গারামপুরে ভাষা শহিদদের শ্রদ্ধা জানাবেন মুখ্যমন্ত্রী

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর মুখ্যসচিব তথা কবি কামাল চৌধুরী Kolkata24x7-কে জানিয়েছেন, ‘অমর একুশে গ্রন্থমেলা আমাদের সত্তার সঙ্গে জড়িয়ে আছে। প্রতিবছর আন্তরিকতার সঙ্গে এই মেলার আয়োজন করা হয়। পাঠক এসে ভরিয়ে তোলেন মেলা প্রাঙ্গণ।’

- Advertisement -

অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে ২২-২৩ ফেব্রুয়ারি ২ দিন ব্যাপী আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের আয়োজন করা হয়েছে। সম্মেলনে সংগীত পরিবেশন করেন শিল্পী ফাতেমাতুজ্জোহরা, কিরণ চন্দ্র রায়, পশ্চিমবঙ্গের শিল্পী অনুপম রায়।

এ বছর একুশে ফেব্রুয়ারি উপলক্ষে পশ্চিমবঙ্গ থেকে ঢাকায় এসেছেন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, সঞ্জীব চট্টোপাধ্যায় প্রমুখ। বাংলাদেশের ছোট-বড় প্রায় সমস্ত প্রকাশনা সংস্থা এই মেলায় অংশগ্রহণ করেছে। মেলার কারণে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। পাঠকদের সুবিধার জন্য মেলায় ৬টি গেট রাখা হয়েছে।

পড়ুন: চিন-বাংলাদেশ চুক্তি নিয়ে ভারতের ভাবনার কিছু নেই: হাসিনা

প্রায় ৫ লক্ষ বর্গফুট জায়গায় নিয়ে অনুষ্ঠিত হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা। প্রতিদিন মেলার সময় বিকাল ৩টে থেকে রাত ৯টা পর্যন্ত (ছুটির দিন ছাড়া)। ২১ ফেব্রুয়ারি উপলক্ষে আজ সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত মেলার সময় বাড়ানো হয়েছে।

Advertisement ---
-----