মার্কিন সেনাবাহিনীর জন্যে রাশিয়ার কাছ থেকেই অ্যাসাল্ট রাইফেল কিনছে আমেরিকা

ওয়াশিংটনঃ  রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা।  তাতে কি? সেই রাশিয়ার কাছ থেকেই কালাশনিকভ রাইফেল কেনা বন্ধ করেনি আমেরিকা।  এক তৃতীয় দেশের মাধ্যমে রুশ নির্মিত কালাশনিকভ অ্যাসাল্ট রাইফেল একে-৪৭ কেনা অব্যাহত রেখেছে আমেরিকা।

রাশিয়ার তৈরি এই অস্ত্র বিশ্বে সবথেকে জনপ্রিয় অস্ত্র হিসেবে বিবেচিত হয়।  আর সেই কারণে আমেরিকার কাছেও এই অস্ত্র সবথেকে প্রয়োজনীয়।

যদিও মার্কিন সেনাদের কাছে এটি অনিবার্য হয়ে উঠছে দিনে দিনে।  বিশেষ করে আফগানিস্তানে মোতায়েন মার্কিন বিশেষ বাহিনীর জন্য এই অস্ত্রের বিকল্প প্রায় নেই।  মার্কিন যুক্তরাষ্ট্র নির্মিত এম ১৬ রাইফেল যুদ্ধের অস্ত্র হিসেবে চমৎকার হলেও আফগানিস্তানের রুক্ষ আবহাওয়া উপযোগী নয়।  ধুলো, ময়লা এবং তাপমাত্রার ওঠানামা অত্যাধুনিক এই অস্ত্র বেহাল হয়ে পড়ে।

ফলে সঠিক ভাবে কাজ করে না বা কখনও কখনও বিনা ঘোষণায় অচলও যায়।  এদিক থেকে কালাশনিকভ অতুলনীয়।  প্রতিকুল আবহাওয়ায়তেও নুন্যতম রক্ষণাবেক্ষণের প্রয়োজন পড়ে।  এবং চমৎকার ভাবে কাজ করে যেতে পারে।

আর এটাও কোনো গোপন কথা নয় যে আফগানিস্তানে মোতায়েন বাহিনীকে নিয়মিত কালাশনিকভ যোগান দিয়ে চলেছে আমেরিকা।  চিন এবং বুলগেরিয়াসহ বিশ্বের অনেক দেশ কালাশনিকভ রাইফেল তৈরি করে।  তবে এসব ‘নকল’ রাইফেল গুণমানে এবং কার্যকারিতায় আসল কালশনিকভের ধারে কাছে যাওয়ারও যোগ্যতা রাখে না।  আমেরিকার কাছে এই ভাবে অস্ত্র বিক্রি করতে পেরে বেশ সন্তোষ প্রকাশ করেছে কালাশনিকভ নির্মাণকারী রুশ সংস্থা।

----
-----