হুমকি উপেক্ষা করেই ক্ষেপণাস্ত্র এবং সামরিক সরঞ্জামে সিওলকে ঢেলে সাজাচ্ছে আমেরিকা

সিওল-ওয়াশিংটন:  উত্তর কোরিয়ার হুমকি উপেক্ষা করেই দক্ষিণ কোরিয়াকে সামরিক শক্তিতে ঢেলে সাজাচ্ছে আমেরিকা। আর এজন্যে দক্ষিণ কোরিয়ার কাছে ১৪ কোটি ডলারের ক্ষেপণাস্ত্র এবং সামরিক সরঞ্জাম বিক্রির অনুমোদন দিয়েছে পেন্টাগন। মার্কিন প্রতিরক্ষা দফতরের তরফে এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যেখানে এই তথ্য ধরা হয়েছে।

পেন্টাগন জানিয়েছে, আনুমানিক ৭ কোটি ডলারের এআইএম-৯এক্স সাইডউইন্ডার ক্ষেপণাস্ত্র বিক্রির অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়া, ৭ কোটি ডলারের এজিএম-৬৫জি-২ মারভিক ক্ষেপণাস্ত্রসহ অন্যান্য সামরিক সরঞ্জাম বিক্রির অনুমোদনও দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে দক্ষিণ কোরিয়া সরকারে অনুরোধে এই সমস্ত ক্ষেপণাস্ত্র বিক্রির অনুমোদন দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, উত্তর কোরিয়াকে ঠেকাতে ইতিমধ্যে থাড বসানোর সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা এবং সিওল। দক্ষিণ কোরিয়ার মাটিতেই এই অত্যাধুনিক মিসাইল ব্যবস্থা থাড বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধু তাই নয়, সামরিক মহড়াও চালানোর সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। সেখানে দাঁড়িয়ে বারবার এই মহড়া এবং থাড বসানোর সিদ্ধান্ত বাতিল করার পালটা হুঁশিয়ারি দিয়েছে উত্তর কোরিয়া। কিন্তু সেই হুমকি উপেক্ষা করেই থাড বসাচ্ছে আমেরিকা। আর এই সিদ্ধান্তের জবাব দিতে নতুন করে নিউক্লিয়ার মিসাইল ছোঁড়ার প্রস্তুতি নিচ্ছে পিয়ংইইয়ং। স্যাটেলাইট চিত্রে সেই ছবি ধরা পড়তেই দক্ষিণ কোরিয়াকে সামরিক শক্তিতে ঢেলে সাজাচ্ছে আমেরিকা।

Advertisement ---
---
-----