বয়স লুকোনোর সহজ উপায়

দিন দিন লাবণ্য কমে যাচ্ছে। মুখে বলিরেখাও তৈরি হচ্ছে। ফলে, আয়নার সামনে দাঁড়ালে ভ্রু চিন্তায় বেঁকে উঠছে। বাজারের চলতি অ্যান্টি এজিং ক্রিম মেখেও নিজেকে ত্রিশের সুন্দরী লাগছে না। কী করা যায়?

দেখুন, সময়কে আমরা ধরে রাখতে পারব না। সময়ের তালে তালে আমাদের সমস্ত শরীর এমনকি বাইরের ত্বকের জৌলুসও ম্লান হয়ে যাবে। একমাত্র আমরা নিজেরা চেষ্টা করলেই লাবণ্য কে ধরে রাখতে পারব বেশ কিছুটা-

উপায়:
জল পানের পরিমান বাড়াতে হবে। ফলের মধ্যে লেবু, কলা, অ্যাপেল, পাকা পেঁপে খেতে হবে। দুধ রোজ এক গ্লাস করে পান করুন। সপ্তাহে তিন দিন রাতে ভাল মানের মধু খান ও চেহারায় মেখে ধুয়ে ফেলুন। যতটা পারবেন অস্বাস্থ্যকর খাবার এড়িয়ে চলুন।
মাঝেমধ্যে বিনোদনমূলক স্থানগুলোতে ভ্রমণ করুন। বিবাহিত হলে সঙ্গীর সঙ্গে সময় কাটান। সঙ্গী না থাকলে বাড়ির ছোটোদের সঙ্গে মজা করুন, গল্প করুন।সময় পেলে পছন্দের খাবার রান্না করে নিজে খান, বাড়ির অন্যান সদস্যদের খাওয়ান।

- Advertisement -

ইতিবাচক চিন্তা করুন। নেতিবাচক চিন্তা চেহারায় বসয়ের ছাপ ফেলে। অযথা রাগ করবেন না। রাগ স্বাস্থের পক্ষ্যে ভাল নয়। গল্পের বই বা পুরনো কোনও লেখা পড়ুন। পছন্দের গান চালিয়ে গুনগুন করুন। আর সবসময় শিরদাঁড়া সোজা রেখে দাঁড়িয়ে থাকার অভ্যাস করুন। কুঁজো হয়ে একদমই হাঁটবেন না। রোজ নিয়ম করে ঘুমান।

অন্তত আট ঘণ্টা ঘুমতেই হবে। রেড মিট খাওয়াটা ছেড়ে দিন। চিকেন খেলে মাঝে মধ্যে খান। কিন্তু খেতে হবে প্রচুর শাক সবজি। ব্যায়াম না করে রোজ নিয়ম করে আধা ঘণ্টা হাঁটুন, নইলে মুটিয়ে যেতে পারেন। মুটিয়ে যাওয়া মানেই কিন্তু নিজেকে বয়সী করে তোলা।

Advertisement
---