হিংসার একমাত্র জবাব উন্নয়ন: নরেন্দ্র মোদী

ভিলাই: বৃহস্পতিবার ভিলাই স্টিল প্লান্টের সম্প্রসারিত অত্যাধুনিক শাখার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷ এই অনুষ্ঠানে তিনি বলেন সব রকম হিংসা এবং ষড়যন্ত্রের জবাবই হল উন্নয়ন।

১,১০০ কোটি টাকা ব্যয়ে তৈরি এই আইআইটি প্রযুক্তিগত বিদ্যার পীঠস্থান হয়ে উঠবে বলে আশাপ্রকাশ করেন তিনি৷ তিনি আরও বলেন, আদিবাসীদের কথা মাথায় রেখে বনের অধিকার আইন কড়াভাবে প্রয়োগ করছে সরকার। সারা রাজ্যে গত চার বছরে প্রায় ২০ লক্ষ একর জমির পাট্টা দেওয়া হয়েছে আদিবাসীদের।

এছাড়াও আদিবাসী অধ্যুষিত এলাকায় তাদের প্রাথমিক শিক্ষার জন্য একলব্য বিদ্যালয় তৈরি হয়েছে। উজ্জ্বলা যোজনায় ছত্তিসগড়ে ৩৭ লক্ষ শৌচাগার তৈরি হয়েছে এবং ২২ লক্ষ পরিবার বিনামূল্যে গ্যাসের সংযোগ পেয়েছেন। এরপর রায়পুর–জগদলপুর বিমান পরিষেবারও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

- Advertisement -

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী বলেন, ভিলাই ইস্পাত কারখানা শুধু ইস্পাতই তৈরি করে না, সমাজ, জীবন এবং দেশও গড়ে। এই নতুন অত্যাধুনিক শাখা নতুন ভারত গড়তে আরও গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।
ভিলাই স্টিল প্লান্ট কর্তৃপক্ষের বিজ্ঞপ্তি অনুযায়ী, নতুন সম্প্রসারিত শাখায় কাটিং–এজ প্রযুক্তিতে উৎপাদন আরও উন্নততর হবে, উৎপাদিত পণ্যের গুণমান ভালো হবে এবং উৎপাদনের খরচও অনেক কমবে। এই প্রযুক্তি পরিবেশবান্ধবও।

এদিন সকালে একদিনের সফরে ছত্তিশগড় পৌঁছন প্রধানমন্ত্রী। রায়পুরের স্বামী বিবেকানন্দ বিমানবন্দরে নামার পর সোজা নয়া রায়পুর যান তিনি। তাঁর সঙ্গে ছিলেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী রমন সিং। নয়া রায়পুরে ইন্টিগ্রেটেড কমান্ড অ্যান্ট কন্ট্রোল রুমের উদ্বোধন করেন নরেন্দ্র মোদি।

নয়া রায়পুর শহরের জল ও বিদ্যুৎ সরবরাহ, নিকাশি, পরিবহন পরিষেবা, আবাসন পরিষেবা, ইন্টারনেট পরিকাঠামো, সব কিছু অনলাইনে নজরদারি চালানো যাবে এই কন্ট্রোল রুম থেকে। পুরো বিষয়টি জিআইএস প্ল্যাটফর্মের মাধ্যমে পরিচালিত হবে। কোনও পরিষেবা সম্পর্কে সেখানেই অভিযোগ জানাতে পারবেন বাসিন্দারা।

এরপর ভিলাইয়ে পৌঁছে রোড শো করেন প্রধানমন্ত্রী। তারপর ভিলাই আইআইটি–র নতুন বাড়ির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী৷

Advertisement ---
---
-----