অরুণাভ রাহারায়, কলকাতা: প্রতিবারের মতো এবারও শুরু হল এপিজে বাংলা সাহিত্য উৎসব ২০১৮। অন্যান্য বারের মতো এবার এই উৎসব অক্সফোর্ড বুক স্টোরে হচ্ছে না। জোড়াসাঁকো ঠাকুরবাড়ির রবীন্দ্র ভারতী মিউজিয়াম ক্যাম্পাসে (রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়) উৎসবের আয়োজন করা হয়েছে। উৎসব চলবে আগামী ১৮ নভেম্বর পর্যন্ত।

শুক্রবার বিকেল ৫ টায় প্রদীপ জ্বালিয়ে এপিজে বাংলা সাহিত্য উৎসবের শুভ উদ্বোধন করেন জ্ঞানপীঠ প্রাপ্ত কবি শঙ্খ ঘোষ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লেখক সমরেশ মজুমদার। অনুষ্ঠানে যোগ দেন বাংলাদেশের সাহিত্যিক মাজহারুল ইসলাম। স্বাগত ভাষণ দেন রবীন্দ ভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরী। উপস্থিত ছিলেন পত্রভারতীর কর্ণধার ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় এবং এপিজে বাংলা সাহিত্য উৎসবের পরিচালক স্বাগত সেনগুপ্ত।

এপিজে বাংলা সাহিত্য উৎসব শুরু হয় ২০১৫ সালে। এবার চতুর্থ বর্ষে পড়ল সাহিত্য উৎসব৷ অন্যান্য বছরের মতো এবারও গল্প-উপন্যাস থেকে কবিতা, রম্যরচনা থেকে সিনেমা– সবকিছু নিয়ে বিতর্ক-আড্ডায় জমজমাট এপিজে বাংলা সাহিত্য উৎসব। নানা বিষয়ের তর্ক ও সাহিত্য আড্ডায় অংশগ্রহণ করবেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়, অনীশ দেব, সমরেশ মজুমদার, সুবোধ সরকার, উষা উত্থুপ, প্রচেত গুপ্ত, শ্রীজাত, অরিন্দম শীল, অনুপম রায় এবং আরও অনেকে।