অ্যামস্টারডামঃ  আইপ্যাডের ব্যাটারিতে প্রবল বিস্ফোরণ। সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হল নেদারল্যান্ডসের রাজধানী অ্যামস্টারডামের একটি অ্যাপল স্টোর। আইপ্যাডের ব্যাটারির এভাবে বিস্ফোরনের ঘটনায় ক্ষতিকর রাসায়নিক পদার্থ ছড়ানোয় স্টোরটি বন্ধ করে দেওয়া হয় বলে জানা গিয়েছে। শুধু তাই নয়, এই ঘটনার পর স্টোরের তিন কর্মীর শ্বাস প্রশ্বাসে প্রবল কষ্ট হচ্ছিল। কার্যত ওই অবস্থাতেই স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাদের।

ব্যাটারি বিস্ফোরণের পরেই বালির মিশিয়ে একটি কন্টেনারে রেখে দেন অ্যাপল কর্মীরা। দ্রুত খবর দেওয়া হয় অগ্নি নির্বাপন কর্মীদের। তবে ঠিক কী কারণে এই বিস্ফোরণ ঘটেছে তা এখনও অস্পষ্টই রয়ে গেছে। আগের বছর থেকে কম মূল্যে আইফোনের ব্যাটারি পরিবর্তন শুরু করেছে অ্যাপল। আইপ্যাডের সঙ্গে এর কোনও সম্পর্ক না থাকলেও আগের মাসগুলোতে এই ধরনের আরও কিছু ঘটনা ঘটেছে বলে জানা গিয়েছে।

চলতি বছর আইফোন ব্যাটারি দুর্ঘটনার কারণে সুইজারল্যান্ড ও স্পেন-এর অ্যাপল স্টোর বন্ধ করে দেওয়া হয়েছিল। এবারের মতোই আগেও বড় ধরনের কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে কর্মীরা সে সময়ে সামান্য দগ্ধ হয়েছিলেন। শধু তাই নয়, আগের সপ্তাহেই চিনে একটি চলন্ত গাড়িতে আইফোন ৬ বিস্ফোরণের খবর প্রকাশ করেছে ইইসি মিডিয়া।

বিস্ফোরণের এই ঘটনা গাড়ির ড্যাশ ক্যামে রেকর্ড হয়েছে। এতে দেখা গেছে বিস্ফোরণের পর আতঙ্কে চিৎকার করছেন এক মহিলা।

----
--