ফেসবুক-উইচ্যাটে সেনাবাহিনীতে নজরদারি চালাচ্ছে পাকিস্তান!

নয়াদিল্লি: পাকিস্তানের নজরদারি আটকাতে তিনটি অ্যাপস ব্যবহার করতে নিষেধ করল ভারতীয় সেনা। গুগল স্টোরের এই তিনটি অ্যাপ ব্যবহার করে তারা ভারতের উপর নজরদারি চালাচ্ছে বলে অনুমান করছেন বিশেষজ্ঞরা। অ্যাপ স্টোর থেকে উইচ্যাট, স্মেশ ও লাইম ডাউনলোড করতে নিষেধ করা হয়েছে।

কিছুদিন আগে স্মেশ অ্যাপের মাধ্যমে পাকিস্তানের নজরদারির বিষয়টি সামনে আসার পর গুগল তাদের স্টোর থেকে ওই অ্যাপ বাদ দিয়েছে। সেনার গতিবিধির উপর নজর রাখা হচ্ছিল বলে খবর। সেনা জওয়ানদের মোবাইল ফোনের লোকেশন অফ করে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সিএনএন আইবিএন-এর তদন্তে উঠে এসেছে যে আইএসআই বিশেষ সফটওয়্যার ব্যবহার করে ভারতে নজরদারি চালায়।

স্মেশ নামের অ্যাপটি গুগল স্টোর থেকে ডাউনলোড করলেই কম্পিউটার বা মোবাইল থেকে সব তথ্য, ফোন, কল, মেসেজ সব চুরি করে নেওয়া যেত। জার্মানির একটি সার্ভারে জমা থাকে সেসব তথ্য। সেই সার্ভারের হোস্ট করে করাচীর এক ব্যক্তি। এই পন্থাতেই পাঠানকোট হামলার আগে তথ্য সংগ্রহ করা হয়েছিল বলেও প্রমাণ পাওয়া গিয়েছে বলে সূত্রের খবর।

- Advertisement -

এছাড়াও ফেসবুকের ফেক অ্যাকাউন্টের মাধ্যমে সেনা জওয়ানদের মধুচক্রের ফাঁদে ফেলে আইএসআই। ১০টি এমন ফেসবুক অ্যাকাউন্টেরও সন্ধান মিলেছে। না জেনেই পাকিস্তানি ষড়যন্ত্রকারীদের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে জওয়ানরা। টার্গেট করা হচ্ছে আর্মি, নেভি, এয়ার ফোর্স, বিএসএফ ও সিআইএসএফ-কে।

Advertisement
---