বিশ্বের উচ্চতম যুদ্ধক্ষেত্রের সৈনিকদের পরনে এবার ভারতে তৈরি পোশাক

নয়াদিল্লি: এত উঁচু যুদ্ধক্ষেত্রে বিশ্বের আর কোথাও নেই। আর সেই সিয়াচেনে বছরের পর বছর লড়াই করে চলেছেন ভারতীয় জওয়ানরা। গোটা বিশ্বের কাছে তাঁরা এক নজির স্থাপন করেছেন। এবার সেই সেনা জওয়ানদের অঙ্গে উঠবে ভারতের তৈরি পোশাক।

সেনাবাহিনীর তথ্য বলছে, এই বিশেষ বাহিনীর জন্য তীব্র শৈত্যপ্রবাহ থেকে বাঁচতে বিশেষ পোশাক আমদানি করে ভারত। সেই Extreme Cold Weather Clothing System কিনতে বছরে খরচ হয় অন্তত ৮০০ কোটি। সেই পোশাক পরেই ১৬,০০০ থেকে ২০,০০০ ফুট উচ্চতায় বিশ্বের সবথেকে বিপজ্জনক যুদ্ধক্ষেত্রে লড়াই করেন জওয়ানরা। এতদিন আমেরিকা, অস্ট্রেলিয়া, কানাডা, সুইজারল্যান্ড থেকে এইসব পোশাক আমদানি করা হত।

এবার দেশে তৈরি হবে সেই পোশাক। সূত্রের খবর বেসরকারি সংস্থার উদ্যোগে এই পোশাক তৈরি করা হবে। সেই প্রজেক্ট চূড়ান্ত হয়ে গিয়েছে। শুধু পোশাকই নয়, স্নোগগলস, বরফ ভাঙার কুঠার, বিশেষ ধরনের বুটজুতো, তুষার ধসে আটকে পড়লে চিহ্নিতকরণের যন্ত্র, স্লিপিং ব্যাগ, রক পিটনস এরকম একাধিক জিনিস তৈরি করা হবে এবার দেশেই।

- Advertisement -

দেশে তৈরি কিছু পোশাক এবং ব্যবহারোপযোগী সামগ্রী ডোকালাম এবং চিন সীমান্তে কর্তব্যরত জওয়ানদের জন্য হবে বলে জানা গিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগেরই অংশ এই প্রজেক্ট।

১৯৮৪ থেকে সিয়াচেনে সেনা মোতায়েন করে ভারত ও পাকিস্তান। শীতে মাইনাস ৬০ ডিগ্রি সেন্টিগ্রেটে চলে যায় তাপমাত্রা। তুষারধসে বহু জওয়ানের মৃত্যু হয়েছে এই সিয়াচেন গ্লেসিয়ারে।

Advertisement
---