পৃথিবীতে আছড়ে পড়ার আগেই ভয়াবহ বিস্ফোরণ গ্রহাণুর

বতসোয়ানা: পৃথিবীর দিকে সজোরে ধেয়ে এল একটি গ্রহাণু। বোল্ডারের সাইজের গ্রহাণুটি আবিষ্কার হওয়ার কিছুক্ষণের মধ্যেই ছুটে আসে পৃথিবীর দিকে। ক্যামেরায় ধরা পড়েছে তার ভয়ঙ্কর বিস্ফোরণের ছবি। গত ২ জুন এই ঘটনা ঘটে।

আর একটু হলেই পৃথিবীর সঙ্গে সংঘর্ষ হতে পারত গ্রহাণুটির। তার আগেই ঘটে যায় বিস্ফোরণ। আফ্রিকার আকাশে দেখা গিয়েছে সেই আলোর ঝলকানি।

মহাকাশ গবেষণা সংস্থা নাসা সূত্রে জানা গিয়েছে, ঘটনার কয়েক ঘণ্টা আগেই ওই গ্রহাণু ধরা পড়ে নাসার ক্যামেরায়। তবে বিজ্ঞানীরা বুঝতে পারেন, এটি চরম আঘাত হানার তুলনায় অনেকটাই ছোট। কোনও ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই বলেই মনে করেন তাঁরা।

- Advertisement -

আরিজোনায় নাসার গবেষণা সংস্থা ‘ক্যাটালিনা স্কাই সার্ভে’তেই প্রথম ধরা পড়ে গ্রহাণু।

ইউটিউবে ভিডিওটি পোস্ট করেন মেলিসা ডেলপোর্ট নামে এক মহিলা। সেখানে দেখা যাচ্ছে বতসোয়ানার আকাশে জ্বলছে সেই গ্রহাণু। গবেষকদেরে ক্যামেরায় ধরা পড়ার ঠিক আট ঘণ্টা পর দেখা যায় বিষয়টি। দক্ষিণ আফ্রিকার সীমান্তের কাছে একটি ফার্ম থেকে তোলা হয়েছে ভিডিওটি।

জানা গিয়েছে ১৭ কিলোমিটার প্রতি ঘণ্টায় ছুটে আসছিল গ্রহাণুটি। পরে আরও অনেকে ওই ভিডিও শেয়ার করেন। সিসিটিভি ফুটেজগুলিতে সাদা-কালোয় দেখা যাচ্ছে সেই দৃশ্য। কিন্তু, প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, তাঁরা দেখেন লাল আগুনের মত একটা গোলা ছুটে আসছে।

Advertisement ---
-----