অমিতের ডাকে মমতার সঙ্গ ছাড়লেন অতুল

স্টাফ রিপোর্টার, জলপাইগুড়ি: ডাক এসেছে বিজেপি থেকে। সেই সঙ্গে প্রতিশ্রুতি মিলেছে কামতাপুরী ভাষাকে তফশিলে অন্তর্ভুক্ত করার। সেই কারণেই পদত্যাগ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গঠিত কামতাপুরী ভাষা অ্যাকাডেমির চেয়ারম্যান পদ থেকে।

বুধবার জলপাইগুড়ি প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলন করে নিজের পদত্যাগের কথা ঘোষণা করেছেন অতুল রায়। একই সঙ্গে তিনি আরও জানিয়েছেন যে কোচবিহারে অমিত শাহের মঞ্চে যোগ দেওয়ার আহ্বান জানানো হয়েছে ভারতীয় জনতা পার্টির পক্ষ থেকে। শুধু তাই নয় কামতাপুরী ভাষাকে তফশিলে অন্তর্ভুক্ত করার প্রতিশ্রুতিও দিয়েছে পদ্ম শিবির।

আগামী সাত তারিখে রাজ্যে শুরু হচ্ছে বিজেপির রথযাত্রা। উত্তরবঙ্গের কোচবিহার থেকেই সেই যাত্রা শুরু হবে। যাত্রা শুরুর সময় রথে থাকবেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। উত্তর থেকে দক্ষিণবঙ্গ পর্যন্ত সুদীর্ঘ যাত্রাপথে রথে চড়বেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সহ তাবড় বিজেপি নেতারা।

ওই রথযাত্রার শুরুতে কোচবিহারে সভা করবেন অমিত শাহ। সেই সভামঞ্চে থাকবেন কামতাপুরী ভাষা আন্দোলনের নেতা অতুল রায়। বিজেপির সর্বভারতীয় সভাপতির সঙ্গে মঞ্চ ভাগ করে নেওয়ার কারণেই কামতাপুরী ভাষা অ্যাকাডেমির চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন অতুলবাবু। তাঁর মতে, “বিজেপির মঞ্চে যাব। তাই নীতিগত কারণেই এই পদত্যাগ।”

২০১৭ সালে মমতা বন্দ্যোপাধ্যায় পরিচালিত রাজ্য সরকার কামতাপুরী ভাষা অ্যাকাডেমি প্রতিষ্ঠা করে। ওই বছরেই কামতাপুরী ভাষাকে স্বীকৃতি দেওয়ার কথা বলেছিলেন মমতা। এরপরে রাজবংশী ভাষার স্বীকৃতির দাবিতে শুরু হয় আন্দোলন। গত বছর জুন মাসে যা নিয়ে উত্তপ্ত হয় উত্তরবঙ্গ।

1 COMMENT

Comments are closed.