শেখর দুবে, হাওড়া: সম্প্রতি সাঁতরাগাছি স্টেশনের ফুট ওভারব্রিজে হুড়োহুড়িতে পদপিষ্ট হন প্রায় ৩০জন যাত্রী। ঘটনাস্থলেই মৃত্যু হয় ২ জনের। ঘটনার বেশ কয়েকদিন অতিবাহিত, তবে এবার অনেকটাই দায়িত্বশীল রেল। অতিরিক্ত ভিড় নিয়ন্ত্রণের জন্য ফুট ওভারব্রিজে দাঁড়িয়ে থাকছেন কর্তব্যরত রেলওয়ে প্রোটেকশন ফোর্সের কনস্টেবলরা।

সাঁতরাগাছি স্টেশনের ফুট ওভারব্রিজে কর্মরত আরপিএফ কনস্টেবল এন কে দাস জানান, ” আরপিএফ-এর দুজন অফিসার ও চারজন কনস্টেবল এই ফুট ওভারব্রিজের ভিড় নিয়ন্ত্রণের দায়িত্বে রয়েছে। দুর্ঘটনার পর থেকেই এই নিয়ম চালু হয়েছে৷ ওভারব্রিজে যাতে কেউ না দাঁড়ায় এবং ব্রিজে ওঠার মুখেও ভিড় না করেন সাধারণ মানুষ সেটা আমরা খেয়াল রাখি।”

Advertisement

ফুট ওভারব্রিজের একেবারে মাঝামাঝি দাঁড়িয়ে থাকছেন কনস্টেবলরা। যার ফলে প্ল্যাটফর্মমুখী এবং স্টেশন থেকে বেরিয়ে যাওয়া যাত্রীরা দুটি আলাদা আলাদা লাইনে ভাগ হয়ে সুষ্ঠুভাবে ওঠানামা করছেন। ব্রিজের নিচে থাকা আরপিএফরাও একই পদ্ধতি নিয়েছেন রেলযাত্রীদের ভিড় নিয়ন্ত্রণে। আরপিএফ ছাড়াও জিআরপির গার্ডরা ওভারব্রিজের তদারকির দায়িত্বে রয়েছেন৷

অক্টোবর মাসের ২০ তারিখে সাঁতরাগাছি ব্রিজে হুড়োহুড়ি, ঠেলাঠেলির চোটে পড়ে গিয়ে আহত হন কমপক্ষে ১২ থেকে ১৩ জন।ইতিমধ্যেই রেল উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করেছে৷ দক্ষিণ-পূর্ব রেলের জেনারেল ম্যানেজার জানিয়েছেন, প্রত্যক্ষদর্শীদের বয়ানকে গুরুত্ব দেওয়া হচ্ছে৷ কেউ দোষী প্রমাণিত হলে তার বা তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

----
--