বিচ্ছিন্নতাবাদীর স্লোগান নয়াদিল্লির কলেজে!

নয়াদিল্লি : বিছিন্ন কাশ্মীরের দাবী নিয়ে স্লোগান উঠল দিল্লি বিশ্ববিদ্যালয়ের রামযশ কলেজে। ওই কলেজের একটি ভিডিও পাওয়া গিয়েছে। সেখানেই এই ধরনের স্লোগানের প্রমাণ মিলেছে। তবে ভিডিওটি পরীক্ষা করে সত্যতা যাচাই করা হবে বলে জানা গিয়েছে।

ভিডিওতে দেখা গিয়েছে, এক দল স্লোগান দিয়ে বলছে, ‘পড়ুয়াদের আজাদি চাই। কাশ্মীরের আজাদি চাই।’ তবে যাদের বিরুদ্ধে এই অভিযোগ আনা হয়েছে সেই দলের দাবী এটা সম্পূর্ণই ভাবেই মিথ্যা। তাঁদের আরও দাবি, এসবই বিজেপি ছাত্রশাখা এবিভিপি কু-কাজ। তাদের মারধোর করবার অভিযোগ উঠেছে। ঘটনায় আহত হয়েছেন অধ্যাপক সহ ৩০ জন পড়ুয়া ও ১০ জন পুলিশকর্মী। একজন সাংবাদিকও আহত হয়েছেন বলে খবর। বুধবার রামযশ কলেজের এই ঘটনায় ক্ষুব্ধ পুলিশ। কলেজের বিরুদ্ধে দাঙ্গার বাঁধানোর অভিযোগ দায়ের করেছেন তারা। দিল্লির পুলিশ প্রধান অমূল্য পট্টনায়ক জানিয়েছেন, ‘এধরনের ঘটনা বরদাস্ত করা হবে না’। বৃহস্পতিবারও কলেজের এক অধ্যাপককে লক্ষ্য করে চেয়ার ছোঁড়া হয়। ঘটনার জেরে বন্ধ থাকে কলেজের ক্লাস।

প্রসঙ্গত সোমবার রামযশ কলেজের সাহিত্য উৎসবে বক্তব্য রাখার জন্য জেএনইউ ছাত্রনেতা উমর খালিদ এবং শেহলা রশিদকে আমন্ত্রণ জানানো হয়। খালিদের অনুষ্ঠান বন্ধ করে স্লোগান তাণ্ডব চালায় এবিভিপির সদস্যরা। এরই প্রতিবাদে বুধবার মিছিলে নেমেছিলেন কলেজের ছাত্র–শিক্ষকরা। তার ওপরেই হামলা চালানো হয় বলে অভিযোগ।

Advertisement ---
-----