প্রাকৃতিক দুর্যোগের কারণে ধর্মগুরু দলাই লামার তাওয়াং যাওয়া হল না

ইটানগরঃ   স্বস্তি পেল চিন! আপাতত প্রাকৃতিক দুর্যোগের কারণে ধর্মগুরু দলাই লামার সফরসূচিতে রদবদল।  প্রচন্ড খারাপ আবহাওয়ার জন্য উড়তে পারল না তাঁর বিমান।  সেজন্যে তাওয়াং যাত্রা কিছুটা পিছিয়ে দিয়েছেন তিনি।  তবে আজ মঙ্গলবার সন্ধ্যায় গাড়িতে পশ্চিম কামেং-এর বমডিলায় পৌঁছনোর কথা তিব্বতী ধর্মগুরুর।  সেখান থেকে আগামীকাল বুধবার তিনি যাবেন ১৪ কিমি দূরে দিরাং-এ।  ১২ এপ্রিল ইটানগর যাওয়ার আগে বৃহস্পতিবার তিনি যাবেন তাওয়াং-এ।

জানা গিয়েছে, বমডিলায় বুদ্ধ পার্কে কাল ভাষণ দেবেন তিনি।  ৬ এপ্রিল দিরাং-এ নিজের বাণী প্রচার করবেন, স্থানীয় মঠে নানা কর্মসূচি আছে তাঁর।  ৮ থেকে ১০ এপ্রিল তাওয়াং-এ ধর্মীয় আলোচনা করবেন তিনি।

প্রসঙ্গত,  ২০০৯ সালে তিনি শেষ এসেছিলেন অরুণাচল প্রদেশ সফরে।  সেই সফর হয়েছিল তিব্বতের লাসা থেকে অরুণাচলের মধ্য দিয়ে তাঁর ভারতে ঢোকার ৫০বছরের মাথায়।  ঠিক ৮ বছরের ব্যবধানে তাঁর এবারের সফর ঘিরেও ভারত, চিন মতপার্থক্য প্রকট।  বরাবরের মতো এবারও কেন তিনি অরুণাচল যাবেন, প্রশ্ন তুলেছে চিন।  যদিও ভারতের তরফে সেই দাবি উড়িয়ে দেওয়া হিয়েছে।  একই সঙ্গে জানানো হয়েছে, ভারত কখনও চিনের অভ্যন্তর বিষয়ে হস্তক্ষেপ করে না।  সুতরাং, চিনেরও উচিত না ভারতের অভন্ত্যরে কি হচ্ছে তা দেখার। সঙ্গে মন্তব্য করার।

Advertisement
-----