ভারতের বাজারে ছুটবে সবথেকে সস্তার অতি ছোট গাড়ি

এবার দেশের রাস্তায় চলতে দখা যাবে সবথেকে ছোট গাড়ি বাজাজ কিউটকে। মূলত রফতানির লক্ষ্যে একেবারে দেশীয় প্রযুক্তিতে তৈরি করে কোয়াড্রিসাইকেল’ বা অতি ছোট গাড়িটি। বিশ্বের একাধিক দেশে এই গাড়ি রফতানি করে ইতিমধ্যে নজর কেড়েছে বাজাজ। এবার ভারতের মাটিতেও চলতে দেখা যাবে এই গাড়িটি।

মনে করা হচ্ছে, চলতি বছরের শেষের দিকেই এই গাড়িটি ভারতের বাজারে লঞ্চ করতে পারে। মূলত নিরাপত্তা সহ একাধিক বিষয়ের জন্যে এই গাড়িটিকে ছাড়পত্র দেওয়া হচ্ছিল না। কিন্তু দীর্ঘদিন ধরে এই গাড়িকে ভারতের রাস্তায় যাতে চালানো যায় সেজন্যে চেষ্টা চালাচ্ছিল বাজাজ। এবার সেই সমস্যা মিটতে চলেছে বলে জানা গিয়েছে। আর তা পুরোপুরিভাবে সমাধান হয়ে গেলে দেশের রাস্তায় ছুটবে সবথেকে ছোট গাড়িটি।

- Advertisement -

সংস্থার তরফে জানানো হয়েছে, এই গাড়ি ওজনে সাধারণ ছোট গাড়ির অর্ধেকেরও কম। সংস্থার দাবি, গাড়িটির ওজন মাত্র ৪০০ কেজি। ঘণ্টায় সর্বোচ্চ গতি ৭০ কিমি। এক লিটার পেট্রলে যায় ৩৬ কিমি। এছাড়াও সিএনজিতে এই গাড়ি চালানো সম্ভব। প্রায় ১.৩৫ লক্ষ টাকায় গাড়িটি বিক্রি হচ্ছে ১৬টি দেশে। ফলে, ভারতের বাজারে এই গাড়ির দাম আরও সস্তা হবে বলেই মনে করা হচ্ছে।

এমনকি, লাখখানেকের মধ্যে ৪ সিটারের এই গাড়ি আমআদমির বাড়ির সামনে দাঁড়িয়ে থাকতে দেখা যেতে পারে বলে মনে করা হচ্ছে। সংস্থার দাবি, যেভাবে প্রত্যেকদিন গাড়ি বাড়ছে তাতে আগামিদিনে ছোট গাড়ির চাহিদা আরও বাড়বে। আর তা বাড়লে এই সমস্ত গাড়িই দেশবাসীর প্রথম পছন্দের হবে বলে মনে করা হচ্ছে।

Advertisement ---
---
-----