কলকাতা-নয়াদিল্লিঃ  ইসলামপুরের ঘটনায় উত্তপ্ত বাংলা! ঘটনার প্রতিবাদে আজ বুধবার বাংলা বনধের ডাক দিয়েছে বিজেপি। ১২ ঘন্টার বনধ পালন করবে তারা। তবে এখানেই শেষ নয়! আগামী ২৮ সেপ্টেম্বর অর্থাৎ শুক্রবার ব্যবসা ধর্মঘটে অনড় রইল কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স। ফ্লিপকার্ট এবং ওয়ালমার্টের গাঁটছড়া বাঁধার সিদ্ধান্তের বিরুদ্ধেই ওই ধর্মঘটে যেতে চলেছে সর্বভারতীয় সংগঠনটি। ফলে সমস্যায় পড়বে সাধারণ মানুষ।

সর্বভারতীয় এই সংগঠনের বক্তব্য, মোদী সরকার এফডিআইতে যে নীতি নিয়েছে তার পরিপন্থী ওই ব্যবসায়িক গাঁটছড়া। খুচরো বাজারে আরও বেশি বিদেশি পুঁজি আমদানির প্রতিবাদে তারা ভারতজুড়ে ব্যবসা ধর্মঘট ডেকেছে, দাবি ওই সংগঠনের।

Advertisement

কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্সের সেক্রেটারি জেনারেল রবিশঙ্কর রায় বাংলা এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ক্রমশ খুচরো ব্যবসা চাপে পড়ছে সেক্ষেত্রে গোটা শিল্পের ক্ষেত্রেই অশনি সঙ্কেত। ফলে ধর্মঘট ছাড়া অন্য কোনও রাস্তা খোলা নেই বলেই জানিয়েছেন তিনি/।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যেখানে সব শিল্পমহলকে অনুরোধ করেছেন ওই ব্যবসা ধর্মঘট থেকে সরে আসতে, সেখানে ধর্মঘটে তাঁরা অনড় থাকবেন বলেই জানিয়েছেন রবিশঙ্করবাবু। তিনি বলেন, যেহেতু সর্বভারতীয়ভাবে তাঁদের সংগঠন ওই ধর্মঘটের ডাক দিয়েছে এবং যেহেতু তাঁদের ইস্যুতে সমর্থন জানিয়েছেন ট্রেডাররা, তাই তাঁরা এই সিদ্ধান্ত থেকে সরছেন না।

----
--