প্রতীকী ছবি

নয়াদিল্লি:  দেশজুড়ে ব্যাংক ধর্মঘটের ডাক দিল ইউএফবিইউ। আগামী ২৬ ডিসেম্বর দেশজুড়ে এই ব্যাংক ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। তিনটি রাষ্ট্রায়ত্ত ব্যাংককে মিশিয়ে দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে এই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। এই ধর্মঘটের ডাক দিয়েছে ব্যাংককর্মী এবং অফিসারদের ন’টি সংগঠনের মূল সংগঠন ইউনাইটেড ফোরাম অব ব্যাঙ্ক ইউনিয়নস। ২৫ ডিসেম্বর ছুটি। এরপরের দিনই ব্যাংক ধর্মঘটে সাধারণ মানুষের ভোগান্তি বাড়বে বলেই মত ওয়াকিবহালমহলের।

অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সি এইচ বেঙ্কটচলম বলেন, কেন্দ্রীয় সরকারের সংযুক্তিকরণের সিদ্ধান্তমতো সংশ্লিষ্ট ব্যাঙ্কগুলিও একত্রীকরণের দিকে এগচ্ছে। তার প্রতিবাদে এই ধর্মঘট ডাকা হয়েছে। অন্যদিকে, ন্যাশনাল অর্গানাইজেশন অব ব্যাংক ওয়ার্কার্স-এর ভাইস প্রেসিডেন্ট অশ্বিনী রানা বলেছেন, ইউএফবিইউয়ের আওতায় থাকা সমস্ত সংগঠন এই ধর্মঘটে অংশ নেবে।

উল্লেখ্য, ব্যাংক অফ বরোদা, দেনা ব্যাংক, বিজয়া ব্যাংক মিশিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। মূলত লোকসানে চলা ব্যাংকগুলি মিশিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই তিনটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক মিশে গেলে দেশের তৃতীয় বৃহত্তম ব্যাঙ্কিং প্রতিষ্ঠানে পরিণত হবে নয়া সংস্থা। প্রসঙ্গত, বৃহত্তম ব্যাঙ্কের তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে যথাক্রমে এসবিআই এবং এইচডিএফসি।

--
----
--