ঋণ না মেটালে জানেন কি ঘটনা ঘটতে পারে এবার!

মুম্বই:  এবার বকেয়া ঋণ মেটাতে না পারলে সেই সব সংস্থার নিয়ন্ত্রণ নিয়ে নেবে ব্যাংক ৷ ব্যাংকের ঘাড় থেকে অনুৎপাদক সম্পদের বোঝা কমাতে নয়া নীতি ঘোষণা করল রিজার্ভ ব্যাংক। দেশের শীর্ষ ব্যাংক জানিয়েছে, কোনও সংস্থা সময়ে ধার শোধ দিতে ব্যর্থ হলে, তাকে দেওয়া পুরো বা আংশিক ঋণ শেয়ারে রূপান্তরিত করা হবে কি না, সে বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে হবে ঋণদাতা ব্যাংককে। সংস্থার ঋণের অ্যাকাউন্ট খতিয়ে দেখার ৩০ দিনের মধ্যে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া জরুরি বলে জানিয়েছে তারা।

প্রসঙ্গত, অনেক সময় দেখা যায়, ঋণকে শেয়ারে বদলে ফেলেও সমস্যার সুরাহা হয়নি। কেননা দক্ষ পরিচালনার অভাবে সেই সংস্থা ধুঁকতে থাকে। অর্থাৎ সেই সংস্থার শেয়ার হাতে নিয়ে কাজের কাজ কিছুই হয় না। তাই এবার রিজার্ভ ব্যাংকের দাওয়াই, ওই সব ক্ষেত্রে সংস্থার অন্তত ৫১% (বিদেশি লগ্নির ঊর্ধ্বসীমায় আটকালে ২৬%) মালিকানা নিতে হবে ঋণদাতা ব্যাংককে। যাতে সিংহভাগ মালিকানা নিয়ে

পেশাদার পরিচালনার মাধ্যমে সংস্থাকে ঘুরে দাঁড় করানোর পথ প্রশস্ত করা যায়। এদিকে সাধারণত বাজারে নথিভুক্ত সংস্থার শেয়ার এ ভাবে কেনার ক্ষেত্রে খোলা বাজারে প্রস্তাব দিতে হয়। কিন্তু শেয়ার বাজার নিয়ন্ত্রক সেবি-র নিয়ম অনুযায়ী এই সব ক্ষেত্রে ঋণদাতা ব্যাঙ্কগুলির উপর সেই বাধ্যবাধকতা চাপবে না বলেও জানিয়েছে শীর্ষ ব্যাংক।

Advertisement ---
-----