মাটির কথা বলবে ব্যান্ড ‘rusty nails’

স্টাফ রিপোর্টার, বাঁকুড়া : মাটি থেকে রকে উঠে আসছে বাঁকুড়ার গান। খারাপ ভাবে নেবেন না। বাঁকুড়ার লাল মাটির গান এবার রক মিউজিক ভার্সনে উঠে আসছে। সৌজন্যে বাঁকুড়ার ব্যান্ড ‘rusty nails’। বীরভূমের মাটির গান বোলপুর ব্লু’য়ের সৌজন্যে আগে শুনেছে বাঙালি। সেই পথেই হাঁটছে বাঁকুড়ার এই দল।

Rusty nails এর নির্মাল্য দত্ত বলেন, “ছোটো থেকেই গানের পরিবেশে মানুষ হয়েছি। ২০১০ সালে কলেজে পড়ার সময় কয়েকজন বন্ধু মিলে তৈরী করি বাঁকুড়ায় বাংলা গানের দল ‘rusty nails’। সেই থেকেই চলছে। একই সঙ্গে তাঁর আবেদন ‘গান ভালোবেসে গান শুনুন’। বাঁকুড়ার কৃষ্টি-সংস্কৃতিকে তুলে ধরতেই এই প্রয়াস বলেও তিনি জানান।”

একের পর এক জনপ্রিয় বাংলা গান উপহার দেওয়ার পর এই প্রথম বাঁকুড়ায় ‘রক্ মিউজিকে’র অ্যালবাম উপহার দিতে চলেছে এই ব্যাণ্ডটি। ব্যাণ্ডের নামেই প্রথম অ্যালবামের নাম। ‘rusty nails’ কথার বাংলা অর্থ ‘মরচে পড়া পেরেক’। আগামী মঙ্গলবার কলকাতার গ্যালারি গোল্ডে প্রকাশিত হবে প্রথম অ্যালবাম। আত্মপ্রকাশ অনুষ্ঠানে হাজির থাকবেন তিমির বিশ্বাস, ইন্দ্রজিৎ দে, প্রসেনজিৎ মুখোপাধ্যায়ের মতো সঙ্গীত জগতের দিকপালরা।

- Advertisement -

এই ব্যাণ্ডের ‘যেতে চাই সহস্র যোজন দূরে’,র মতো বেশ কয়েকটি গান বাঁকুড়ার গণ্ডি ছাড়িয়ে রাজ্যের বিভিন্ন অংশের সঙ্গীতপ্রেমী মানুষের মুখে মুখে ফেরে। বাঁকুড়ার এই ব্যাণ্ডের ছ’সদস্যই গানের জগতে সুপ্রতিষ্ঠ হলেও বিভিন্ন পেশার সঙ্গে যুক্ত। এই দলে যেমন আছেন শিক্ষক, তেমনি আছেন ইলেকট্রিন্ক্স ইঞ্জিনিয়ারও।

দলের পরেশ চক্রবর্ত্তী, নির্মাল্য দত্ত যেমন গিটারে স্বাচ্ছন্দ্য, তেমনি জিকো বেস গিটার, বুম্বা কিবোর্ড, ব্রাভো লিড ভোকাল, জয়ন্ত বসু ড্রাম বাজিয়ে শ্রোতাদের মন জয় করেন। আর গান লেখায় সিদ্ধহস্ত দলের প্রতিটি সদস্যই। এমনটাই জানালেন তাঁরা।

২০১০ এর পর ২০১৭। এতো গুলো বছর লাগলো মিউজিক অ্যালবাম প্রকাশ করতে? এই প্রশ্নের উত্তরে ‘rusty nails’-র অন্যতম সদস্য নির্মাল্য দত্ত বলেন, হ্যাঁ মাঝের সময়টা অনেকটাই বেশী। তার কারণ আমরা সময় নিচ্ছিলাম। যেমন মেপে নিতে চাইছিলাম নিজেদের, তেমনি জেলার দর্শক আমাদের গান গুলো কিভাবে নিচ্ছেন সেটাও দেখার দরকার ছিল। যখন বুঝলাম সাধারণ দর্শক আমাদের মেনে নিচ্ছেন তখন আর আমরা দেরী করিনি।

মোট সাতটি গান থাকছে এই মিউজিক অ্যালবামে। কিন্তু কি গান থাকছে এই অ্যালবামে? খোলসা করতে রাজি নন শিল্পীরা। কারণ সেটা জানতে ও শুনতে অপেক্ষা করতেই হবে আনুষ্ঠানিক প্রকাশের পর মুহূর্ত পর্যন্ত্য। তারপরই সিডি ওয়েব আকারে যেমন পাওয়া যাবে, তেমনি জিও মিউজিক, সবন আই টিউন, আমাজন মিউজিকে গান গুলি শুনতে পাওয়া যাবে বলে জানা গেছে। বাঁকুড়ার সঙ্গীতপ্রিয় সাধারণ মানুষও ‘rusty nails’-র এই উদ্যোগের পাশে দাঁড়িয়েছেন।

Advertisement
---