স্টাফ রিপোর্টার, বারাকপুর: হেরিটেজ মর্যাদা পেল উত্তর ২৪ পরগনার বারাকপুর গর্ভনমেন্ট হাইস্কুল ভবন৷ বুধবার এক অনুষ্ঠানের মাধ্যমে রাজ্য স্কুল শিক্ষা দফতর পরিচালিত ওই স্কুলকে হেরিটেজ স্বীকৃতি দেওয়া হয়৷ উন্মোচন করা হয় একটি ফলকেরও৷

এটি বারাকপুর শহরের অন্যতম প্রাচীন স্কুল৷ স্কুলের ভবনটি এমন ভাবে নির্মিত যেটি চার্চের প্রার্থনা ঘরের আদলে নির্মিত। হেরিটেজ কমিশন জানিয়েছে, এই স্কুল ভবনের ঘরগুলি ভারতের অন্য সব স্কুলের থেকে ব্যতিক্রমী।

আরও পড়ুন: ট্রিপিয়ারের গোলে শুরুতেই এগিয়ে ইংল্যান্ড

১৮৩৭ সালে তৎকালীন গভর্নর জেনারেল লর্ড অকল্যান্ডের শাসনকালে তার ভগিনী লেডি এমিলি ইডেন এই স্কুল প্রতিষ্ঠা করেছিলেন৷ তাই এই স্কুলের নাম হয় ব্যারাকপুর গভর্মেন্ট হাইস্কুল।

ইতিহাস বলছে, বৃটিশ শাসনকালে গঙ্গা তীরবর্তী বারাকপুর শহরে এই স্কুল নির্মিত হয়েছিল সেখানকার বাসিন্দাদের ইংরেজি ভাষায় শিক্ষিত করে তুলতে। এই স্কুলের ছাত্র ছিলেন বারাকপুরের বিখ্যাত চিকিৎসক ডাক্তার ভোলানাথ বসু। তিনি পরে বারাকপুরে নিজের উদ্যোগে একটি হাসপাতাল শুরু করেন যার বর্তমান নাম ডাক্তার বিএনবসু মহকুমা হাসপাতাল।

আরও পড়ুন: নিউটাউনের স্বনির্ভর মহিলারা কথা বলবেন প্রধানমন্ত্রীর সঙ্গে

তিনি ছাড়াও বহু ভালো ছাত্র উপহার দিয়েছে এই স্কুল৷ বুধবারে দুপুরে পশ্চিমবঙ্গ হেরিটেজ কমিশনের দেওয়া ফলক উদ্বোধন করেন স্কুলের প্রাক্তন ছাত্র বর্ষীয়ান ডাক্তার ভোলানাথ সূর।

এছাড়াও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বারাকপুরের মহকুমা শাসক পীযূষ গোস্বামী, হেরিটেজ কমিশনের তরফে ডঃ বাসুদেব মালিক, বারাকপুরের পুরপ্রধান উত্তর দাস, স্কুলের বর্তমান প্রধান শিক্ষক দিলীপ শ্যামল-সহ বারাকপুর শহরের অন্যান্য স্কুলের প্রধান শিক্ষিক, শিক্ষিকা ও বিভিন্ন স্কুলের ছাত্র এবং প্রাক্তনীরা৷

আরও পড়ুন: কোন দিকে ঘুরছে আপনার ভাগ্যের চাকা?

----
--