কালী পুজোয় বারাসতে নজরকাড়া থিমের চমক

স্টাফ রিপোর্টার, বারাসত: থিমের নানা চমকে মুখোরিত কলকাতার দুর্গোৎসব৷ তাক লাগানো সেই সব থিমকে চ্যালেঞ্জ জানায় উত্তর২৪ পরগনার বারাসতের কালী পুজো৷ ভাবনার অভিনবত্বে একে অন্যকে ছাপিয়ে যায়৷ তারই কিছু ঝলক আপনাদের জন্য…

তরুছায়া কালী পুজো কমিটি
৪৯তম বর্ষে তরুছায়া ক্লাবের থিম বিপন্ন সবুজ। প্রতিবার স্বতন্ত্র সামাজিক ভাবনা চিন্তা থাকে তরুছায়া পুজো কমিটির। এবার থিমকে সামনে রেখে তারা ১৫০০ গাছ তুলে দেওয়া হচ্ছে। সাবেকি প্রতিমার পাশাপাশি দত্তপুকুরের আলোকসজ্জাও নজর কাড়া।

নবপল্লি আমরা সবাই কালী পুজো
কালী পুজোর তালিকায় এবার নতুন সংযোজন বারাসতের নবপল্লির আমরা সবাইয়ের কালী পুজো। সূচনাতেই এই পুজোর আকর্ষণ সিকিমের নামচির ‘চার ধাম’। চার ধামের অন্যতম বদ্রিনাথের ধাম। এছাড়াও অন্য তিনটি ধাম হল রামেশ্বরম,পুড়ি এবং দ্বারকা মন্দির। মূল মন্দির বদ্রিনাথ ধামে রয়েছেন সাবেকি কালী প্রতিমা। মন্দিরের চার দেওয়ালে ফুটিয়ে তোলা হয়েছে শিব এবং পার্বতির বিভিন্ন চিত্র।

- Advertisement -

নবপল্লি এসোসিয়েশনের শ্যামা পুজো
সেন্ট বেসিলস ক্যাথিড্রাল৷ পৃথিবীর অন্যতম স্থাপত্য কীর্তি৷ রাশিয়ার ফুটবল বিশ্বকাপের টিকিট থেকে বিজ্ঞাপনেও এই স্থাপত্য উঠে এসেছে৷ রাশিয়ার বিখ্যাত এক স্থাপত্য। রাশিয়ার ফুটবল বিশ্বকাপের টিকিট থেকে বিজ্ঞাপন, সবেতেই উঠে এসেছিল এই স্থাপত্যকীর্তি৷ ৩৯ বছরের বারাসত নবপল্লি এসোসিয়েশনের এবারের পুজো মণ্ডপ সেজে উঠেছে সেন্ট বেসিলস ক্যাথিড্রালের ধাঁচে৷ থিম ‘বিশ্বকাপ’।

মন্ডপের দুটি অংশ। সেন্ট বেসিলস ক্যাথেড্রাল স্থাপত্যের আদলেই তৈরী হচ্ছে মন্ডপের বাইরের অংশ। এই অংশে দর্শণার্থীরা দেখতে পাবেন রাশিয়ার বিশ্বকাপ থেকে চার যাবতীয়খুঁটিনাটি৷ রয়েছে সবুজ মাঠ। বাস্তব রূপ দিতে সেইমাঠেই হাজির বল জাগলাররা। মণ্ডপের বাইরে রাশিয়ার বিশ্বকাপ ফুটবলে অংশগ্রহণকারি ৩২ টি দেশের জাতীয় পতাকা। এর সঙ্গে উদ্যোক্তারা ভারতের জাতীয় পতাকাও রেখেছেন।

সন্ধানির কালী পুজো
৫৮ তম বছরে বারাসতের সন্ধানির কালী পুজোর আকর্ষণ ‘লাল পাহাড়ির দেশে যা’।অবিভক্ত বাংলার সাঁওতাল পরগনার আদিবাসী সম্প্রদায়ের জীবন যাপন ফুটিয়ে তোলা হয়েছে। বাঁশ, মুখোশ, বেত, কাপড়, মই দিয়ে সজ্জিত এই মন্ডপ দর্শণার্থীদের মনে করিয়ে দেবে আদিবাসী সম্প্রদায়ের জীবনের রোজ নামচা। দেখা যাবে সাঁওতালি নাচের বিভিন্ন মুদ্রা। প্রতিমাও তৈরী হয়েছে মন্ডপের সঙ্গে সামঞ্জস্য রেখে।