পকেট বাঁচিয়ে রূপচর্চা

নিজেকে সুন্দর দেখাতে কে না চায়! তবে এই চক্করে পকেট থেকে অনেক টাকাই বেরিয়ে যায়। কিন্তু এমন যদিও কোনও ফর্মুলা পাওয়া যায়, যাতে আপনি দিনে দিনে সুন্দরও হয়ে উঠবেন আবার পকেট ও থাকবে বহাল তবিয়তে। কেমন হয় তাহলে! হ্যাঁ বলছি না, পকেট বাঁচাও ফর্মুলাই দেওয়া হচ্ছে এবার আপনার জন্য। তাড়াতাড়ি দেখে নিন একবার। ataaaaaa

আটা
১. রান্নাঘরে রাখা আটা আপনার ত্বক পরিচর্যায় ফান্ডা হতে পারে। যে ধরনেরই ত্বক হোক না কেন, আটা সব ত্বকের জন্যেই উপযুক্ত। ১ টেবিল চামচ আটার সঙ্গে কাঁচা দুধ, একটু কাঁচা হলুদ বাটা মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে ১০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলবেন। কয়েকদিন পরেই পার্থক্য বুঝতে পারবেন।
২. এছাড়া আটা জলের সঙ্গে মিশিয়ে তারপর ফুটিয়ে পেস্টের মতো করে মুখে লাগালে মুখের ছিট ছিট তিলের দাগ অনেক হালকা হয়ে যায়।
৩. বেসনের মতো মুখ পরিষ্কার করতে আটা সাহায্য করে। tt

হলুদ

রূপচর্চায় হলুদের জুরি মেলা ভার। অনেক আধুনিক ফেসপ্যাক কাঁচা হলুদ দিয়ে তৈরি করা হয়। হলুদ লোমনাশক, নিয়মিত মাখলে শরীরের লোম বাড়ে না। এতে ওয়াক্সিং-এর কাজ হয় ভালো। আগেকার দিনে মা-ঠাকুমারা কাঁচা হলুদ বাটার সাথে নিম পাতা বেটে বড়ি বানিয়ে রোদে শুকিয়ে রাখতেন। তারপর প্রতিদিন বাসি পেটে খেতেন। এতে পেটের দোষ হতো না, লিভার ভালো থাকতো। এতে মুখে লিভার স্পট পড়ে না। কাঁচা হলুদ আখের গুড়ের সাথে খালি পেটে খেলে রক্ত পরিশোধিত হয় ফলে ব্রণ হয় না। এছাড়া ফর্সা হতে চাইলে দুধের সরের সঙ্গে কাঁচা হলুদ মাখতেই পারেন।soda

খাবার সোডা
খাবার সোডা সবার রান্নাঘরেই থাকে থাকে। কিন্তু রূপচর্চা কাজেও যে সেটি ব্যবহার করা যায় তা হয়তো অনেকেই জানেন না। অনেকের দাঁত দেখতে হলদেটে ভাব। তারা যদি একটু খাবার সোডা দাঁত মাজার ব্রাশের ওপর নিয়ে মেজে নেন, তাহলে দেখবেন দাঁতগুলো মুক্তোর মতো ঝকঝকে হয়ে উঠেছে। তবে, এ পদ্ধতিটি আপনি রোজ করতে যাবেন না। এতে মাড়ির ক্ষতি হবে।
po
আলু
শুধু রান্না-বান্না, খাবার-দাবারে যে আলুর ব্যবহার হয় তা নয়। রূপচর্চায় আলুর অবদান একেবারে কম নয়। অনেকে গায়ের রং ফর্সা করার জন্যে নানান জিনিস ব্যবহার করে থাকেন। তারা হয়তো অনেকেই জানেন না আলু ব্যবহার করেও শরীরের রং উজ্জ্বল করা যায়। আলু খোসাসহ গোল গোল করে কেটে নিয়ে কিছুক্ষণ ঠাণ্ডা জলে ভিজিয়ে রেখে তারপর জল থেকে তুলে হাতে,পায়ে,মুখে, গলায় ঘষে ঘষে মেখে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত করলে দেখবেন গায়ের রং উজ্জ্বল হয়ে উঠেছে।

Advertisement
---
-----