স্বামী বিবেকানন্দের শিকাগো বক্তৃতা স্মরণে বেলুড় মঠ

স্টাফ রিপোর্টার, হাওড়া: ১৮৯৩ সালের ১১ সেপ্টেম্বর। শিকাগোর আর্ট ইনস্টিটিউটে বসেছিল ‘দ্য পার্লামেন্ট অব ওয়ার্ল্ড রিলিজিয়নস’। সে দিন শিকাগো কাঁপিয়ে বিশ্বের মন জয় করেছিলেন এক ভারতীয় তরুণ সন্ন্যাসী, স্বামী বিবেকানন্দ৷ আমেরিকাবাসীর মন কেড়ে নেওয়ায় ১১ই সেপ্টেম্বরের পরেও আরও পাঁচ দিন বক্তৃতা করতে হয়েছিল স্বামীজিকে। ১৫, ১৯, ২০, ২৬ ও ২৭ সেপ্টেম্বর। ধর্ম, সংস্কৃতি, সভ্যতা নিয়ে অনেক কিছু বলেছিলেন তিনি। কিন্তু যে সব কথা সেদিন দাঁড়িয়ে বিশ্বের উদ্দ্যেশ্যে বলেছিলেন তিনি, তা আজ একুশ শতকের দ্বিতীয় দশকের পৃথিবীতে সমান প্রাসঙ্গিক।

সেই ঐতিহাসিক শিকাগো বক্তৃতার ১২৫তম বর্ষপূর্তি উপলক্ষে আগামী ১০ থেকে ১২ সেপ্টেম্বর তিনদিন ব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বেলুড় মঠ প্রাঙ্গনে। ১১সেপ্টেম্বর বিকেল ৪টেয় উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার বিকেলে এক সাংবাদিক বৈঠকে একথা জানান মঠের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দজি মহারাজ।

আরও পড়ুন: Breaking: মুর্শিদাবাদে নৌকাডুবি! ইতিমধ্যেই উদ্ধার চার মৃতদেহ

- Advertisement -

১৮৯৩ সালের ১১ই সেপ্টেম্বর স্বামী বিবেকানন্দ শিকাগো শহরের ধর্ম সম্মেলনে বক্তব্য রেখেছিলেন। সেই দিনটিকে সামনে রেখে ১০ থেকে ১২ সেপ্টেম্বর এই তিনদিন বেলুড়মঠে নানা অনুষ্ঠান রাখা হয়েছে।  পাশাপাশি, পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে ১১ থেকে ১৯ সেপ্টেম্বর-এই সাতদিন সম্প্রীতি সপ্তাহ পালন করা হবে বলে জানানো হয়েছে।

মুখ্যমন্ত্রীর ঘোষণা মতো ১১ই সেপ্টেম্বর দিনটিকে সম্প্রীতি দিবস হিসেবে পালন করা হবে রাজ্য জুড়ে। ওইদিন বেলুড় মঠে উপস্থিত থাকবেন দেশ বিদেশের প্রায় ৬ হাজার প্রতিনিধি। আগামী ১৯শে সেপ্টেম্বর রাজ্য সরকারের তরফ থেকে কলকাতার রবীন্দ্র সদন সভাগৃহে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রায় এক ঘণ্টার এই অনুষ্ঠানে পৌরোহিত্য করবেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

আরও পড়ুন: মৎস্য দফতর ও ব্যবসায়ীদের দ্বন্দ্বে হারিয়ে যাচ্ছে কোচবিহারের চন্দন দিঘি

Advertisement ---
---
-----