স্টাফ রিপোর্টার, কোচবিহার: অসমে এনআরসি-র তালিকা প্রকাশের পর এই রাজ্যে যাতে তার কোনও প্রভাব না পড়ে, তার জন্য তৎপর হল বাংলার পুলিশ-প্রশাসন৷ বুধবার অসম-বাংলা সীমানায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা করা হয়েছে।

অসম থেকে এই রাজ্যে আসা সমস্ত গাড়িতে চলছে তল্লাশি। এদিন কোচবিহারের বক্সিরহাট সীমান্তে নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে সেখানে যান ডিজিপি সিআইডি সঞ্জয় সিং, আই জি উত্তরবঙ্গ আনন্দ কুমার, সঙ্গে ছিলেন কোচবিহার জেলা পুলিশ সুপার ভোলানাথ পাণ্ডে-সহ অন্যান্য আধিকারিকরা।

Advertisement

আরও পড়ুন: শামি-অশ্বিনের সাঁড়াশি আক্রমণে বেকায়দায় ইংল্যান্ড

পরে পুলিশ সুপার ভোলানাথ পাণ্ডে বলেন, ‘‘পরিস্থিতি স্বাভাবিক রয়েছে৷ নজরদাড়ি বাড়াতে এক প্ল্যাটুন আইআরবি মোতায়েন করা হবে অসম বাংলা সীমানায়। এখনও পর্যন্ত অসম থেকে এই রাজ্যে কেউ ঢোকেনি৷’’

তবে এদিন কোচবিহার জেলা লাগোয়া অসমের ধুবরি জেলার দু’টি এনআরসি সেন্টারে গিয়ে দেখা গেল৷ মানুষজন সেখানে তাঁদের নাম খুঁজছে। অনেকেই তাঁদের নাম পেয়েছেন৷ আবার অনেকেই তাঁদের পরিবারের সবার নাম পাননি। তবে খুব বেশি আতঙ্কিত নন তাঁরা।

আরও পড়ুন: সিরিজে ব্যবধান বাড়াল দক্ষিণ আফ্রিকা

এরকমই একজন রবি শীল, তাঁর পরিবারের আট জনের মধ্যে দুই জনের নাম উঠছে নাগরিক পঞ্জিতে, বাকিদের নাম নেই। তিনি বলেন, ‘‘নাম নেই কিন্তু আশাবাদী নাম এর পরে চলে আসবে৷ সব কাগজই আমার কাছে আছে৷”

এই রকম অনেকেই কিন্তু আশা ছাড়েননি৷ ফের আগামীতে নতুন ভাবে নাগরিক্তের প্রমাণ দেওয়ার জন্য প্রস্তুত তাঁরা।

আরও পড়ুন: মমতার নির্দেশে অপুষ্টিতে মৃতদের বাড়িতে মন্ত্রী

----
--