ফাইল ছবি

অভিষেক কোলে: প্রাথমিক লক্ষ্য ছিল প্রথম ইনিংসে এগিয়ে থেকে তিন পয়েন্ট নিশ্চিত করা। সেই লক্ষ্যে সফল মনোজরা। চতুর্থ দিন সকালেই মধ্যপ্রদেশকে গুটিয়ে দিয়ে প্রথম ইনিংসের নিরিখে বড়সড় লিড নিয়ে নেয় বাংলা। তিন পয়েন্ট নিশ্চিত হয়ে যাওয়ার পর এবার বাংলার নজর সরাসরি জয়ে ছ’পয়েন্ট তুলে নেওয়ার দিকে।

বাংলার ৯ উইকেটে ৫১০ রানের জবাবে মধ্যপ্রদেশ অলআউট হয়ে যায় ৩৩৫ রানে। অর্থাৎ ফার্স্ট ইনিংসে বাংলা এগিয়ে থাকে ১৭৫ রানে। নমন ওঝাদের ফলো-অন করানোর সুযোগ হাতছাড়া করেনি বাংলা শিবির। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মধ্যপ্রদেশের দুই ওপেনার মধ্যাহ্নভোজের বিরতি পর্যন্ত সময়টুকু নির্বিঘ্নে কাটিয়ে দেন। শেষ দিনের লাঞ্চে এমপি বিনা উইকেটে ১৭ রান তুলেছে।

গত দিনের ৫ উইকেটে ২৫৪ রানের পর থেকে খেলতে নেমে এমপি শেষ দিনের প্রথম ওভারেই অঙ্কিত শর্মার উইকেট হারিয়ে বসে। ব্যক্তিগত ১৩ রানে দিন্দার বলে লেগ বিফোর হন অঙ্কিত। মিহির হিরওয়ানি ৮ রানের বেশি সংগ্রহ করতে পারেননি। ইশান পোড়েলের বলে বিবেকের দস্তানায় ধরা পড়েন মিহির।

যশ দুবে ৩৮ রান করে দিন্দার চতুর্থ শিকার হন। উইকেটের পিছনে বিবেকের দস্তানায় জীবন দেন তিনি। কুলদীপকে অনবদ্য থ্রোয়ে রানআউট করেন বি অমিত। ক্রিজ ছাড়ার আগে ১৮ রান করেন কুলদীপ। ঈশ্বর পান্ডেকে কট অ্যান্ড বোল্ড করে এমপি’র প্রথম ইনিংসে দাঁড়ি টেনে দেন অনুষ্টুপ। ঈশ্বর ১৫ রান করে আউট হন। ব্যক্তিগত ১১ রানে অপরাজিত থাকেন আবেশ খান।

প্রথম ইনিংসে বাংলার হয়ে ৭৮ রানে ৪ উইকেট নেন দিন্দা। ৩৮ রানে ৩ উইকেট নিয়েছেন অনুষ্টুপ। একটি করে উইকেট ইশান পোড়েল ও আমির গনির।

----
--