কলেজ স্কোয়ারে শুরু হল নববর্ষের বই উৎসব

অরুণাভ রাহারায়, কলকাতা: সব কিছুরই একটা বিশেষ সময় থাকে। যাকে বলে মরশুম। তেমনই বাংলা বই প্রকাশের মরশুম বললে বইমেলা আর পয়লা বৈশাখের সময়কালকে ধরা হয়। তবে বই মেলার কেন্দ্র করে জানুয়ারি মাসে ইদানিং যেভাবে বই প্রকাশ ও বিক্রি হচ্ছে তা ম্নান করে দিচ্ছে নববর্ষে বই প্রকাশ ও বিক্রিকে৷

কিন্তু সব রকম পণ্যতে তো চৈত্র সেল থাকে তবে কেন তা থেকে বঞ্চিত হবেন বই প্রেমিকরা৷ সে জন্যই প্রতি বছর নববর্ষে আলাদা করে একটি বই উৎসব করার সিদ্ধান্ত নিয়েছে পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড কর্তৃপক্ষ।

আরও পড়ুন: বিজেপির চিত্রলেখাকে দলে টেনে কেষ্টর শান্তির বার্তা

- Advertisement -

সেই অনুযায়ী আজ থেকে কলেজ স্কোয়ারে শুরু হল নববর্ষ বই উৎসব ১৪২৫। আনুষ্ঠানিক ভাবে প্রদীপ জ্বালিয়ে শুভ সূচনা করেন কবি শঙ্খ ঘোষ। মঞ্চে উপস্থিত ছিলেন সমরেশ মজুমদার, সঞ্জীব চট্টোপাধ্যায়, প্রচেত গুপ্ত, শ্রীজাত সহ আরও অনেকেই।

এককথায় চতুর্থ বর্ষের নববর্ষ বই উৎসব উপলক্ষে কলেজ স্কোয়ারে চাঁদের হাট বসেছিল। বই উৎসবের বিশেষ আকর্ষণ ২০ শতাংশ ছাড়ে বই কেনার সুযোগ থাকছে। প্রকাশিত হয় ‘বইমেলা’ নামের পত্রিকা। পত্রিকাটি প্রতি বছর প্রকাশ করে পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড।

আরও পড়ুন: বর্ষবরণের মঙ্গল শোভাযাত্রায় হেলিকপ্টার থেকে নজরদারি

আগামী ২১ এপ্রিল পর্যন্ত এই উৎসব চলবে। সময় প্রতিদিন দুপুর ২টো থেকে রাত্রি ৮টা। আনন্দ, দে’জ, পরম্পরা, পত্রভারতী, বসুমতী সহ নামকরা ও অনেক ছোট প্রকাশনা এই বই উৎসবে অংশগ্রহণ করেছে। প্রতিদিন মূল মঞ্চে অনুষ্ঠিত হবে শিল্প-সাহিত্য বিষয়ক নানা অনুষ্ঠান।

Advertisement ---
---
-----