‘আমার বাড়ি’ বিভাগে ঘর সাজানোর এক্সক্লুসিভ টিপস দিচ্ছেন ইন্টিরিয়র ডিজাইনার সুদীপ ভ্ট্টাচার্য। kolkata24x7.com-কে দেওয়া তাঁর একান্ত প্রতিক্রিয়াগুলি ধারাবাহিকভাবে তুলে আনা হবে। আজ পঞ্চম পর্ব-

ইন্টিরিয়র ডিজাইনার সুদীপ ভ্ট্টাচার্য
ইন্টিরিয়র ডিজাইনার সুদীপ ভ্ট্টাচার্য

১. ঘরে ইলেকট্রিকের কাজ কিন্তু খুব গুরুত্বপূর্ন।
২. ইলেকট্রিক পয়েন্ট রাখার ‘প্রভিসন’ রাখবেন সবসময়। এই মুহূর্তে আপনার কী কী ইলেকট্রিক্যাল গ্যাজেট রয়েছে, সেই অনুযায়ী তো রাখবেনই। পরে কি কি ব্যবহার করতে পারেন সেগুলোও এখন থেকেই রেখে দিন, সুবিধা হবে। অন্যথা আবার সেই দেওয়াল কাটাকাটির ঝামেলা।
৩. প্রত্যেকটা ঘরের দরজায় তালাগুলো ভালো কোয়ালিটির লাগাবেন। ভালো কোম্পানির লকগুলো দেখতে কিন্তু বেশ ভালো।
৪. ঘরে যদি এসি লাগাতে চান অবশ্যই আপনার প্রথম পছন্দ হওয়া উচিত spilt unit.
৫.ঘরে ফলস সিলিং করলে যেমন ভালো লাগে, এসি-এর ইলেকট্রিক কনজানকশনও কম হয়, কারণ উচ্চতায় ফলস সিলিং ঘরকে একটু ছোট করে এবং ঘরের তাপমাত্রা কিছুটা কমিয়ে দেয়।
৬. ঘরে গাছ রাখলে ঘরের সৌন্দর্য বৃদ্ধি পায়। তবে সেই সব গাছ রাখবেন যা মেইনটেনেন্স করা সহজ। যেমন রবারপ্ল্যান্ট, মানিপ্ল্যান্ট ইত্যাদি।

৭.  ঘরের সমস্ত রিমোট কন্ট্রোল গুলো রাখার জন্য যদি একটা আলাদা এবং নির্দিষ্ট জায়গা রাখেন তাহলে কাজের সময় তাহলে আপনার বেশ সুবিধা হবে। interior-tips-3

৮. আপনার মিউজিক কালেকশন অর্থাৎ CD বা DVD রাখবেন ঠিক আপনার মিউজিক সিস্টেমের পাশে। যাতে যখন আপনি এটি ব্যবহার করবেন-উপকরণগুলি আপনার পাশেই থাকবে।
৯. ফ্যামিলি রুমের ইলেকট্রিক সাপ্লাই সবসময় আলাদা সার্কিটে রাখবেন। এর ফলে কিচেন বাথরুম বা অন্য কোথাও শট সার্কিট হলেও তার আঁচ ফ্যামিলি রুমে পড়বে না।
১০. বাড়ির আরথিং খুব ভালো করে করা হয়েছে কি না দেখে নেবেন। আপনার বাড়ির ইলেকট্রিকের মেইন কন্ট্রোল প্যানেলে Earth leak detectors লাগিয়ে নেবেন।

kolkata24x7.com এর পাঠকদের জন্য সুখবর।  এবার থেকে আপনার বাড়ির ইন্টিরিয়র সংক্রান্ত যে কোনও প্রশ্ন থাকলে, করুন আমাদের ফেসবুক পেজে। জনপ্রিয় ইন্টিরিয়র ডিজাইনার সুদীপ ভ্ট্টাচার্য এক্সক্লুসিভলি আপনার প্রশ্নের উত্তর দেবেন। প্রতি সংখ্যায় প্রকাশিত হবে আপনাদের প্রশ্নের উত্তর।

এই সংক্রান্ত আরও খবর-

ঘর সাজানোর আধুনিক টিপস ১

ঘর সাজানোর আধুনিক টিপস ২

ঘর সাজানোর আধুনিক টিপস ৩

ঘর সাজানোর আধুনিক টিপস: ৪

 

 

----
--