লন্ডন: নতুন এক গবেষণায় উঠে এসেছে যেসব রোগী একই ডাক্তারের কাছে চিকিৎসা করান তাদের মৃত্যুর হার তুলনায় কম যারা যখন-তখন চিকিৎসক পাল্টান তাদের চেয়ে।

ইউনিভার্সিটির অব এক্সেটার গবেষকরা জানিয়েছেন মানুষের চিকিৎসার যে ব্যবস্থা রয়েছে এবং রোগীদের মনোভাবে প্রভাব চিকিৎসায় কতটা পড়ে নিয়ে খতিয়ে দেখা হয়েছে৷

আরও পড়ুন: কেন্দ্রের ‘আগ্রাসনে’ স্বাস্থ্যকর্মীদের কাছে বিচার্য নয় যোগ

এক্ষেত্রে তারা চিহ্নিত করেছেন রোগীদের ‘নিজেদের ডাক্তার’ দেখানোর বিষয়টা। দেখা গিয়েছে তারা সেসব ডাক্তারের কাছে দেখানোর জন্য লম্বা সময় ধরে অপেক্ষা করতেও অসুবিধা বোধ করে না।

গবেষণার প্রতিবেদনটি বিএমজে ওপেন-এ প্রকাশ করা হয়েছে। সেখানে নয়টা দেশ যাদের মধ্যে রয়েছে ইংল্যান্ড, ফ্রান্স, যুক্তরাষ্ট্র, ক্যানাডা এবং দক্ষিণ কোরিয়া। ২২টি গবেষণার ফলাফলের ভিত্তিতে এই ফলাফল প্রকাশ করা হয়েছে। ১৮ টি গবেষণা বলছে দুই বছর ধরে একই ডাক্তারের কাছে চিকিৎসা নেওয়াটা অন্যান্য রোগীদের তুলনায় মৃত্যুর হার কমিয়ে দিয়েছে।

আরও পড়ুন: যোগে নেই রাজ্য বিজেপির ডক্টরস-স্বাস্থ্য পরিষেবা সেল

গবেষকরা জানান, প্রয়োজনীয় চিকিৎসা চালিয়ে যাওয়া খুব গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যসেবা পরিকল্পনায় এটাতেই সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া উচিত। ইউনিভার্সিটির অব এক্সটার অধ্যাপক ফিলিপ ইভান্সের অভিমত, যত্নের ব্যাপারটা তখনি ঘটে যখন রোগী এবং চিকিৎসকের সাক্ষাতটা নিয়মিত হয়ে থাকে। সেক্ষেত্রে তারা একে অপরকে জানতে এবং বুঝতে পারে। দুইজনের মধ্যে ভালো যোগাযোগ স্থাপন করে, রোগীর মনেও সন্তুষ্টি তৈরি করে।

আরও পড়ুন: স্বাস্থ্য বীমা প্রকল্প: জেনে নিন কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়

----
--